বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

পাকিস্তান ব্যর্থ রাষ্ট্র, ওদের হাতেই
নিজেদের পণবন্দি করেছে ওআইসি
কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘে কড়া জবাব ভারতের

নয়াদিল্লি: মানবাধিকার কমিশনের জেনিভা চ্যাপ্টারের সম্মেলনের সভাপতিত্বের দায়িত্ব ছিল অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন বা ওআইসির হাতে। কিন্তু কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন করে মন্তব্য করায় রেয়াত করা হল না তাদেরও। ওআইসিকে ‘অসহায়’ আখ্যা দিয়ে রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে নয়াদিল্লির জবাব, ‘ওরা নিজেদের ইসলামাবাদের হাতে পণবন্দি করেছে।’ একইসঙ্গে পাকিস্তানকে ‘ব্যর্থ রাষ্ট্র’ এবং ‘জঙ্গিদের আঁতুড় ঘর’ বলে নিশানা করেন জেনিভাতে নিযুক্ত ভারতের স্থায়ী মিশনের ফার্স্ট সেক্রেটারি পবন বাধে।
মানবাধিকার কাউন্সিলের ৪৮তম বৈঠকে পূর্বনিধারিত ইস্যু এড়িয়ে কাশ্মীরের প্রসঙ্গ তোলেন পাকিস্তানের প্রতিনিধি। দীর্ঘদিনের পুরনো প্রসঙ্গ টেনে কাশ্মীরের মানবাধিকার লঙ্ঘন নিয়ে সওয়াল করেন তিনি। সঙ্গ দেয় ওআইসি। তারপরেই বিশ্বমঞ্চে পাকিস্তানে হাঁড়ি ভেঙে দেয় ভারত। পবন বাধে বলেন, রাষ্ট্রসঙ্ঘ বিশ্বজঙ্গি তকমা দিয়েছে এমন সন্ত্রাসবাদী সহ অন্যান্য জঙ্গিদের সরকারি নীতি অনুযায়ী মদত, প্রশিক্ষণ এবং আর্থিক সাহায্য দেয় পাকিস্তান। আর এটা বিশ্বে স্বীকৃত। এপরেই পাকিস্তানকে ‘ব্যর্থ রাষ্ট্র’ বলে সম্বোধন করেন তিনি। পবনের কথায়, পাকিস্তান জঙ্গিদের আঁতুড়ঘর এবং মানবাধিকার হননের জঘন্যতম উদাহরণ। আসলে পাকিস্তানের একটা অভ্যেসই হয়ে গিয়েছে, সুনির্দিষ্ট মঞ্চের অপব্যবহার করা এবং ভারতের বিরুদ্ধে মিথ্যে প্রচার করা।
শুধু প্রতিপক্ষকে আক্রমণ নয়, বিশ্বমঞ্চে ভারতকে গণতন্ত্রের পীঠস্থান হিসেবে তুলে ধরেন পবন। বিশ্ব দরবারে ভারত গণতন্ত্রের উজ্জ্বল নজির স্থাপন করেছে জানিয়ে তিনি বলেন, হিন্দু, শিখ, খ্রিস্টান ও আহমাদিয়া সহ সংখ্যালঘুদের অধিকার সুরক্ষিত করতে পাকিস্তান ব্যর্থ। নাম না করে পাক অধিকৃত কাশ্মীর নিয়েও ইসলামাবাদকে খোঁচা দিয়েছে ভারত। পবন বলেন, শুধু পাক ভূখণ্ড নয়, তাদের দখল করা এলাকাতেও সংখ্যালঘু সম্প্রদায়ের হাজার হাজার মহিলাকে অপহরণ, বলপূর্বক বিয়ে এবং ধর্মান্তরিত করা হচ্ছে।
পাকিস্তানের পাশাপাশি ওআইসিকেও যোগ্য জবাব দেয় ভারত। জম্মু ও কাশ্মীরের অভ্যন্তরীণ বিষয়ে নয়াদিল্লির নাক গলানোর কোনও অধিকার নেই বলে মন্তব্য করেছিল ইসলামিক দেশগুলির এই সংগঠন। তার জবাবে পবন বলেন, ‘আমরা আবারও দুঃখের সঙ্গে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর নিয়ে ওআইসির মন্তব্য খারিজ করছি। ওআইসি অসহায়ভাবে নিজেদের পাকিস্তানের হাতে পণবন্দি করেছে।’

16th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021