বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

তিনজনের মধ্যে একজন আফগান
জানেনই না, কোথায় খাবার মিলবে
রিপোর্ট রাষ্ট্রসঙ্ঘের

কাবুল: গত ১৫ আগস্ট কাবুল দখল করেছিল তালিবান। তারপর পর একমাস কাটল। তদারকি সরকার গঠন করলেও তা এখনও শপথ নেয়নি। উল্টে নিজেদের মধ্যেই দ্বন্দ্বে জড়িয়ে পড়ছে। দেশে অনাহার ও খরার মোকাবিলার দিকে তারা কোনও  নজর দিচ্ছে না বলে অভিযোগ। এরমধ্যে উদ্বেগজনক তথ্য প্রকাশ করল রাষ্ট্রসঙ্ঘ। তারা জানিয়েছে, প্রতি তিনজনের মধ্যে একজন জানেনই না কোথায় গেলে খাবার মিলবে। বা আদৌ মিলবে কি না!
সোমবার রাষ্ট্রসঙ্ঘের এক উচ্চপর্যায়ের বৈঠকে অংশ নিয়েছিলেন মহাসচিব আন্তোনিও গুতেইরেস। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। গুতেইরেস জানান, গত মাসে আফগানিস্তান দখল করেছে তালিবান। তারপর থেকে দেশে দরিদ্রতার হার লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ন্যূনতম পরিষেবাটুকুও পাচ্ছেন না সাধারণ মানুষ। কয়েক দশক ধরে চলা যুদ্ধ, খাদ্যসঙ্কট নিরাপত্তাহীনতার ফলে আফগানবাসীর জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। প্র্ববল সঙ্কটের মধ্যে দিন কাটাচ্ছেন তাঁরা।  তিনজনের একজন মানুষ জানেনই না, কোথায় গেলে খাবার মিলবে। সোমবারের বৈঠকে ইউনিসেফের এগজিকিউটিভ ডিরেক্টর হ্যানরিয়েটা এইচ ফোরেও উপস্থিত ছিলেন। তিনিও আফগানিস্তান নিয়ে হাড় হিম করা এক রিপোর্ট পেশ করেছেন। তিনি জানিয়েছেন, বেঁচে থাকার জন্য আফগানিস্তানের ১ কোটি শিশুকে বিদেশি আর্থিক অনুদানের উপর নির্ভর করতে হয়। এই পরিস্থিতি চলতে থাকলে কমপক্ষে ১০ লক্ষ শিশু অপুষ্টিতে ভুগে অসুস্থ হয়ে পড়তে পারে।  বিনা চিকিত্সায় তাদের মৃত্যুও হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইউনিসেফ কর্তা। 
এদিকে, এক মাস পেরোলেও পঞ্জশির দখল করতে পারেনি তালিবান। সেখানে আফগান প্রতিরোধ বাহিনী কড়া টক্কর দিচ্ছে। এই পরিস্থিতিতে পঞ্জশিরের সাধারণ মানুষকেই হত্যা করা হচ্ছে বলে অভিযোগ। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে এই খবর মিলেছে। তাদের দাবি, ইতিমধ্যেই অন্তত ২০জন সাধারণ মানুষকে হত্যা করেছে তালিব জঙ্গিরা। 
এইসংক্রান্ত একটি ভিডিও ওই সংবাদ সংস্থার হাতে এসেছে। তাতে দেখা যাচ্ছে, এক মাঝবয়সি ব্যক্তিকে ঘিরে রয়েছে বেশ কয়েকজন বন্দুকবাজ। কিছুক্ষণের মধ্যে গুলির শব্দ। মাটিতে মুখ থুবড়ে পড়লেন ওই ব্যক্তি। প্রত্যক্ষদর্শীদের বক্তব্য, নিহত ব্যক্তি প্রতিরোধ বাহিনীর সদস্য ছিলেন না। তাঁর দুই সন্তানও রয়েছে। আর একটি ঘটনায়, এক ব্যক্তিকে তুলে নিয়ে গিয়ে হত্যা করেছে তালিবান। স্থানীয়রা জানিয়েছে, সিমকার্ডের দোকান ছিল তাঁর। প্রতিরোধ বাহিনীর সদস্যদের সেই সিম বিক্রির অভিযোগে তাঁকে গ্রেপ্তার করে নিয়ে যায় তালিবান। পরে গুলিবিদ্ধ অবস্থায় তার দেহ মেলে।  কিন্তু, কেন সাধারণ মানুষের উপর হত্যালীলা চালাচ্ছে তালিবান? সংশ্লিষ্ট মহলের মতে, তালিবানের গলার কাঁটা হয়ে রয়েছে পঞ্জশির। কিছুতেই এই প্রদেশকে হাতের মুঠোয় নিতে পারছে না তারা। ফলে বেপরোয়া হয়ে উঠেছে তালিব জঙ্গিরা। সেই কারণেই সাধারণ মানুষদের হত্যা করা হচ্ছে। 
 এদিকে, তালিবানের বিরুদ্ধে ক্ষোভ ক্রমশ বেড়েই চলেছে। কাবুলের গণ্ডি পেরিয়ে তা এবার পৌঁছে গেল কান্দাহারেও। এদিন গভর্নরের বাসভবনের বাইরে বিক্ষোভ দেখান হাজার হাজার আফগান। পূর্বতন সরকারি আধিকারিক এবং স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, বিক্ষোভকারীদের মধ্যে রেসিডেন্সিয়াল আর্মি কলোনির কয়েক হাজার বাসিন্দা ছিলেন। তালিবান-রাজ শুরু হতেই তাদের কলোনি ছেড়ে চলে যেতে বলা হয়। তার বিরুদ্ধে আন্দোলন শুরু করেছেন বাসিন্দারা। যদিও এব্যাপারে তালিবানের তরফে কোনও মন্তব্য করা হয়নি। 
গত মাসে ক্ষমতা দখলের পর জেল থেকে সমস্ত বন্দিদের মুক্তি দিয়েছিল তালিবান। এরমধ্যে রয়েছে পুল-ই-চারখি জেলও। বর্তানে সেই জেলের দখল নিয়েছে তালিবান। একসঙ্গে এখানে বন্দি থাকা এক তালিব কমান্ডারকেই এর দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে।  তবে তার নাম জানানো হয়নি। সোমবার বন্ধুদের নিয়ে সেই জেলই ঘুরে দেখলেন তিনি। তালিবান কমান্ডার যেখানে আটক ছিলেন, সেই সেলটিতেও যান তিনি।

15th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021