বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

সরকারি বাসভবনকে নাচা-গানার
জন্য ভাড়া দিচ্ছে ইমরান সরকার

ইসলামাবাদ: প্রবল আর্থিক অনটনের মধ্যে রয়েছে পাক সরকার। সরকারি কোষাগারের অবস্থা এমনই যে, নিজের বিলাসবহুল সরকারি বাসভবন ভাড়া দিতে হচ্ছে পাক প্রধামন্ত্রী ইমরান খানকেই। এবার থেকে বিভিন্ন সাংস্কৃতিক ও ফ্যাশন অনুষ্ঠানে এই ভবন বাড়া দেওয়া হবে। শিক্ষসংক্রান্ত অনুষ্ঠানও এখানে করা যাবে। পাকিস্তানের মন্ত্রিসভায় ইতিমধ্যেই এই সিদ্ধান্তটি অনুমোদিত হয়েছে। ওই অনুষ্ঠানগুলি আয়োজনের সময় কীভাবে ডেকোরাম মেনে চলা যাবে, তা দেখার জন্য দু’টি কমিটি গঠন করা হবে। অবশ্য এই বাড়া দেওয়ার বিষয়টি নতুন কিছু নয়। এর আগে বিয়ের জন্যও ইমরান খান বাড়ি ভাড়া দিয়েছিলেন। সেটা ছিল ২০১৯ সাল। পাক প্রধানমন্ত্র্রীর সামরিক সচিব ওয়াসিং ইফতিকার চিমার মেয়ের বিয়ে হয়েছিল এই বাসভবনে। জাঁকজমকপূর্ণ ওই বিয়েতে খোদ ইমরানও উপস্থিত ছিলেন। সেই ঘটনায় ব্যাপক শোরগোল পড়ে যায়।
অবশ্য ২০১৮ সালেই ক্ষমতাসীন তেহেরিক-ই-ইনসাফ জানিয়েছিল পাক প্রধানমন্ত্রী ইমরান খান তাঁর ইসলামাবাদের সরকারি বাসভবন খালি করে দেবেন। সেটিকে একটি পোস্টগ্র্যাজুয়েট ইনস্টিটিউটে পরিণত করা হবে। প্রধানমন্ত্রীর বাসভবনের রক্ষণাবেক্ষণের জন্য বিপুল খরচ বাঁচিয়ে তা উন্নয়নমূলক কাজে ব্যয় করা হবে। শুধু তাই নয়, পাক সরকার ঘোষণা করেছিল, ইমরান যেমন তাঁর বিলাসবহুল সরকারি বাসভবনে থাকবেন না, তেমনই কোনও গভর্নররাও সংশ্লিষ্ট গভর্নর্স হাউসে থাকবেন না। পাক শিক্ষামন্ত্রী শাফকত মেহমুদ জানিয়েছিলেন, প্রধানমন্ত্রীর বাসভবন রক্ষণাবেক্ষণের জন্য খরচ প্রায় ৪৭ কোটি টাকা। তাই, এই বাসভবন খালি করে সেখানে একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। ২০১৯ সালেই ওই বাসভবন ছেড়ে বানি গালার ভবনে চলে যান ইমরান।
প্রধানমন্ত্রী হিসেব শপথ নেওয়ার পরই ইমরান জানিয়ে দেন, দেশের উন্নয়নমূলক কাজের জন্য ব্যয় করার মতো পর্যাপ্ত অর্থ রাজকোষে নেই। তাই, বাজে খরচ কমানো ছাড়া আর কোনও বিকল্প সরকারের কাছে নেই। অন্য দেশের রাষ্ট্রপ্রধানরা যতই রাজকীয়ভাবে সরকারি বাসভবনে থাকুন না কেন, পাকিস্তানের সেই বিলাসিতা করার কোনও অবকাশ নেই। বস্তত, প্রধানমন্ত্রীর বাসভবনে থাকা মোষ নিলামে পাক মুদ্রায় ২৩ লক্ষ টাকা আয় করেছিল ইমরানের সরকার। এছাড়া ৬১টি বিলাসবহুল গাড়িও বিক্রি করে সরকারের কোষাগারে ৬১ কোটি টাকা জোগার করেছিল পাক সরকার। -ফাইল চিত্র

4th     August,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021