বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

কোভিশিল্ড ও স্পুটনিক ভি’র মিশ্র
ট্রায়ালে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া নেই
জানাল রাশিয়া

নয়াদিল্লি ও মস্কো: বিভিন্ন গবেষণায় করোনার মিশ্র টিকার সাফল্য দাবি করা হয়েছে। এবার ‘মিক্স অ্যান্ড ম্যাচ’ টিকাকরণে সুখবর শোনাল রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)। তারা জানিয়েছে, রাশিয়ার স্পুটনিক ভি এবং অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রথম ডোজের মিশ্র ট্রায়ালে স্বেচ্ছাসেবকদের মধ্যে কোনও খারাপ প্রভাব মেলেনি। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন ভারতে উৎপাদন করছে পুনের সিরাম ইনস্টিটিউট। নাম দেওয়া হয়েছে কোভিশিল্ড। প্রসঙ্গত, স্পুটনিক ভি মার্কেটিংয়ের দায়িত্বে রয়েছে আরডিআইএফ।
আজারবাইজানে অনুষ্ঠিত হয়েছিল এই ট্রায়াল। অংশগ্রহণ করেছিলেন ৫০ জন স্বেচ্ছাসেবক। সেখানেই তাঁদের উপর স্পুটনিক ভি এবং অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ প্রয়োগ করা হয়। লক্ষ্য ছিল, টিকাপ্রাপকদের শরীরে এর কোনও খারাপ প্রভাব পড়ছে কি না, তা দেখা। সেখানেই সন্তোষজনক ফল মিলেছে। স্বেচ্ছাসেবকদের মধ্যে কোনওরকম গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। এদিকে, ভারতে স্পুটনিক ভি উৎপাদনের ছাড়পত্র পেয়েছে সিরাম। এ বিষয়ে পুনের টিকা প্রস্তুতকারক সংস্থাকে যাবতীয় সহযোগিতার আশ্বাস দিয়েছে আরডিআইএফ। মনে করা হচ্ছে, আগামী সেপ্টেম্বরেই সিরাম থেকে উৎপাদিত হবে স্পুটনিক ভি’র প্রথম ব্যাচ। প্রতি বছর ভারতে ৩০ কোটি ভ্যাকসিন উৎপাদন করবে সিরাম এবং আরডিআইএফ।
অন্যদিকে, কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিন মিশিয়ে স্বেচ্ছাসেবকদের উপর ট্রায়ালের অনুমতি দিয়েছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও)-র সাবজেক্ট এক্সপার্ট কমিটি। বিষয়টিতে অবশ্য চূড়ান্ত ছাড়পত্র দেবে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া বা ডিসিজিআই। ৩০০ জন সুস্থ স্বেচ্ছাসেবকের উপরে কোভিশিল্ড-কোভ্যাকসিনের মিশ্রণ পরীক্ষার আর্জি জানিয়েছিল ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজ (সিএমসি)। এক্সপার্ট কমিটির বৈঠকে সেই আর্জি নিয়ে আলোচনা হয়। সেখানেই একই ব্যক্তি দু’টি আলাদা প্রতিষেধকের ডোজ় নিতে পারেন কি না, তা দেখতে ট্রায়ালে সিলমোহর দেওয়া হয়। 
কমিটির বৈঠকে আরও সিদ্ধান্ত হয়েছে যে, কোভ্যাকসিন এবং তাদেরই তৈরি নাকে দেওয়ার সম্ভাব্য টিকার (বিবিভি১৫৪) মিশ্র প্রয়োগ নিয়ে পরীক্ষা চালানো হবে। পাশাপাশি, পাঁচ থেকে ১৭ বছরের ছেলেমেয়েদের উপরে বায়োলজিক্যাল-ই সংস্থার টিকার দ্বিতীয় ও তৃতীয় পর্বের ট্রায়ালেও নীতিগত সম্মতি দেওয়া হয়েছে। উল্লেখ্য বিশেষজ্ঞদের একাংশ দাবি করেছে, দু’টি আলাদা টিকার প্রয়োগে অনেক ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ছে। এমনকী, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল নিজে অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ়ের পরে মডার্নার দ্বিতীয় ডোজ নেওয়ার কথা জানিয়েছেন। যদিও, ভারত সরকার এখনও মিশ্র টিকায় সবুজসঙ্কেত দেয়নি।
ব্যাংককে চলছে বৌদ্ধ সন্ন্যাসীদের টিকাকরণ। শুক্রবার তোলা পিটিআইয়ের ছবি।

31st     July,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021