বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

মুক্ত বাণিজ্য চুক্তির লক্ষ্যে
ভারত ও ব্রিটেনের বৈঠক

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ভারত ও ব্রিটেনের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির রূপরেখা প্রস্তুত করতে দু’দিনের ব্রিটেন সফরে এসেছেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। শুক্রবার ব্রিটেনে পৌঁছনোর পর ওইদিনই সেদেশের বিদেশ সচিব লর্ড তারিক আহমেদের সঙ্গে বৈঠকে বসেন তিনি। আলোচনায় দুই দেশের দ্বিপাক্ষিক অংশীদারিত্বের নানা বিষয় উঠে আসে। তবে তার মধ্যে সবচেয়ে তাৎপর্য বহন করছে ‘রোডম্যাপ ২০৩০’। পাশাপাশি বৈঠকে করোনা পরিস্থিতিতে নাগরিকদের ভ্রমণ সংক্রান্ত বিধিনিষেধ নিয়েও আলোচনা হয়। বৈঠক শেষে শ্রিংলা বলেন, আমি ভারতের কোভিড পরিস্থিতি নিয়ে বিশদে আলোচনা করেছি। আমি উল্লেখ করেছি, ফ্রান্স এখন ভারত থেকে আসা পর্যটকদের ডাবল ডোজ নেওয়া থাকলে, তাদের কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে না। আমেরিকাও পর্যটকদের ক্ষেত্রে নিষেধাজ্ঞা কমিয়েছে। এহেন পরিস্থিতিতে ব্রিটেনও যেন এমন পদক্ষেপ নেয়, তার জন্য সওয়াল করা হয়েছে। এখন লাল তালিকাভুক্ত দেশ থেকে আসা পর্যটকদের বাধ্যতামূলকভাবে ১০ দিন হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হয়। বৈঠক শেষে লর্ড আহমেদের ট্যুইট, শ্রিংলার সঙ্গে আবার দেখা হওয়ায় খুশি। আমরা এর আগে দিল্লিতে দেখা করেছিলাম। এবার লন্ডনে তাঁকে স্বাগত জানালাম। আমরা পারস্পরিক বিকাশ ও কীভাবে সহযোগিতামূলক সম্পর্ক সুদৃঢ় করা যায়, তা নিয়ে কথা বলেছি। কীভাবে ভারত ও ব্রিটেন যৌথভাবে বিশ্বের গুরুত্বপূর্ণ ইস্যুতে নেতৃত্ব দিতে পারে তা নিয়েও আলোচনা হয়েছে।
শুক্রবারের ওই বৈঠকে শ্রিংলা ও আহমেদ ছাড়া ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের স্থায়ী আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টনও হাজির ছিলেন। গোটা বিশ্বের নিরিখে দুই দেশের ভূমিকা ও সহযোগিতা এবং অংশীদারিত্বের ক্ষেত্রে ভারত ও ব্রিটেনের ভবিষ্যত লক্ষ্য কী হতে পারে সেইসব বিষয় নিয়েই শ্রিংলা-আহমেদ আলোচনা হয় বলে জানা গিয়েছে। উল্লেখ্য, মে মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের ভার্চুয়াল বৈঠকে প্রথম ‘রোডম্যাপ ২০৩০’ নিয়ে আলোচনা হয়। মূলত বরিস জনসনই ইচ্ছা প্রকাশ করেছিলেন যে, দুই দেশের মধ্যে সহযোগিতামূলক কৌশলগত অংশীদারিত্বের ক্ষেত্রে দীর্ঘমেয়াদি পরিকল্পনার প্রয়োজন। জোর দেওয়া উচিত বাণিজ্য এবং অর্থনীতির দিকে। দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে সেই আলোচনাই মুক্ত বাণিজ্য চুক্তির রাস্তা প্রশস্ত করে দেয়। 
স্বাস্থ্য সম্মেলনে অংশ নিতে আগামী সেপ্টেম্বরে সম্ভবত ভারতে আসবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এদিন শ্রিংলার বৈঠকে সেই বিষয়েও আলোচনা হয়েছে বলে খবর। পাশাপাশি ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস নিয়েও দু’পক্ষের মধ্যে আলোচনা হয়েছে।

25th     July,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021