বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

এই প্রথম সেনার পোশাকে
মক্কার নিরাপত্তায় মহিলা

মক্কা: মক্কায় বার্ষিক হজযাত্রা চলাকালীন নিরাপত্তার দায়িত্বে মহিলা সেনা অফিসার। যুগান্তকারী ঘটনাই বটে! কারণ, কিছুদিন আগেও সৌদি আরবে এই ধরনের ঘটনা কল্পনার অতীত ছিল। তাই, সেনার ইউনিফর্ম মোনার ছবি ভাইরাল হতে বেশি সময় লাগেনি। 
সৌদির সেনাবাহিনীতে কর্মরত ছিলেন মোনার বাবা। স্বপ্ন ছিল ইসলামের পবিত্রতম স্থানে ডিউটি করার। কিন্তু তা পূরণ হয়নি। বাবার মৃত্যুর পর সেই স্বপ্নপূরণের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন মোনা। ঠিক করেন বাবার পেশাতেই যোগ দেবেন। পুরনো সৌদি আরব হলে হয়তো এই স্বপ্নপূরণ অধরাই থেকে যেত মোনার। কিন্তু রাজা মহম্মদ বিন সলমনের হাত ধরে মুসলিম রাষ্ট্রের চিরাচরিত গোঁড়ামি ও রক্ষণশীলতার পর্দা সরিয়ে ধীরে ধীরে আধুনিকতার পথে পা ফেলছে সৌদি। সামাজিক সংস্কারের অঙ্গ হিসেবে দেশের সেনাবাহিনীতে স্থান পেয়েছেন মহিলারা। বাবার পেশায় যোগ দেওয়ার স্বপ্ন সফল হয়েছে মোনার। এই ভূমিকায় সৌদির প্রথম মহিলা তিনিই।
হজযাত্রা চলাকালীন মক্কা ও মদিনায় তীর্থযাত্রীদের নিরাপত্তার দেখভালের জন্য এপ্রিল মাসে মহিলা সেনা আধিকারিকদের বেছে নেওয়া হয়। সেখানে স্থান পেয়েছিলেন মোনা। প্রশিক্ষণ পর্ব শেষে মক্কায় ডিউটি। পরনে হিপ লেনথ জ্যাকেট, ঢোলা পাজামা, কালো ওড়নায় মাথা ঢাকা। আর টুপিতে সৌদি সেনার ব্যাজ। ঠিক যেন বাবার স্বপ্নপূরণ। সেনার পোশাকে দায়িত্ব পালনের সময় জড়তার লেশমাত্র ছিল না তাঁর চলনে। শুধু গর্বিত গলায় বলেছেন, ‘মক্কার গ্র্যান্ড মসজিদে দাঁড়িয়ে হজযাত্রীদের নিরাপত্তার তদারকি করতে পারা বিরাট সম্মানের কাজ। বাবার অসমাপ্ত কাজ শেষ করাই ছিল আমার লক্ষ্য।’

23rd     July,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021