বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

ব্যর্থ অ্যান্টিবডি ককটেল,
বলছে অ্যাস্ট্রাজেনেকাই

লন্ডন: করোনার ওষুধ নিয়ে গবেষণায় বড় ধাক্কা খেল ব্রিটিশ-সুইডিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। কোভিড আক্রান্ত রোগীর চিকিৎসায় ভালো সাড়া দিচ্ছিল অ্যান্টিবডি ককটেল। বর্তমানে এক ফরাসি সংস্থার তৈরি এই মনোক্লোনাল অ্যান্টিবডি বিশ্বজুড়ে ব্যবহার হচ্ছে। রোগীর শরীরে প্রয়োগে ম্যাজিকের মতো সাড়া মিলেছে। ২৪ ঘণ্টার মধ্যে যাবতীয় উপসর্গ উবে যাচ্ছে। সেইমতো নিজেদের তৈরি সেই অ্যান্টিবডি ককটেলের ট্রায়াল চালাচ্ছিল অ্যাস্ট্রাজেনেকা। সেখানে মুখ থুবড়ে পড়েছে তাদের গবেষণা। দেখা গিয়েছে, কোভিড-১৯ উপসর্গ রোধে মাত্র ৩৩ শতাংশ সফল অ্যাস্ট্রাজেনেকার অ্যান্টিবডি ককটেল। অর্থাৎ, কোভিড প্রতিরোধে ব্যর্থ। বিশ্বজোড়া মহামারী পরিস্থিতিতে করোনার ওষুধ নিয়ে গবেষণায় যাকে বড় ধাক্কা বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।
করোনার সেফ হোম বা আইসোলেশন সেন্টারে সার্স-কোভ-২-এর সংস্পর্শে এসেছেন এমন ১ হাজার ১২১ জন স্বেচ্ছাসেবকের উপর এই অ্যান্টিবডি প্রয়োগ করা হয়েছিল। সেখানে আশানুরূপ ফল মেলেনি। এ বিষয়ে গবেষকদলের প্রধান তথা কলরাডো ইউনিভার্সিটির মেডিসিন বিভাগের প্রফেসর মাইরন লেভিন বলেছেন, যাঁরা ভ্যাকসিন নিতে পারবে না বা যাঁদের টিকায় কাজ হচ্ছে না, এমন বহু মানুষের করোনা চিকিৎসা ও প্রতিরোধের জন্য আরও গবেষণা প্রয়োজন। তবে, গ্ল্যাক্সোস্মিথক্লাইনের অ্যান্টিবডি ককটেল কিছুটা হলেও সাফল্যের মুখ দেখেছে। তাদের তৈরি মনোক্লোনাল অ্যান্টিবডি ভ্যাকসিন নিতে না পারা এবং গুরুতর রোগে আক্রান্ত ব্যাক্তিদের প্রয়োগ করতে ছাড়পত্র দেওয়া হয়েছে।
গবেষণা রিপোর্ট প্রকাশের বহু আগে থেকেই অ্যাস্ট্রাজেনেকার এই ককটেল জনমানস ও চিকিৎসক মহলে আশার আলো জুগিয়েছিল। সেইমতো আমেরিকা সংশ্লিষ্ট ওষুধ কোম্পানিকে আগেই ৪৮ কোটি ৬০ লাখ ডলার অনুদান দিয়েছে। এমনকী, চলতি বছরে ডেলিভারি দেওয়ার জন্য সাত লক্ষ ডোজ বরাত দিয়ে রেখেছিল আমেরিকা। ১০ লক্ষ ডোজের অর্ডার দিয়েছিল ব্রিটেন। কিন্তু, গবেষণায় আশানুরূপ সাফল্য না মেলায় বড় ধাক্কা খেল অ্যাস্ট্রাজেনেকা। যদিও তারা জানিয়েছে, অন্যান্য গবেষণা চলছে। খুব শীঘ্রই তার ফল জানা যাবে। 

16th     June,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021