বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

রানি এলিজাবেথের জন্মদিনে সম্মানিত
ভারতীয় বংশোদ্ভূত, রয়েছে বঙ্গযোগও

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: কোভিড ভ্যাকসিন তৈরিতে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। সেই সঙ্গে অদৃশ্য শত্রুর মোকাবিলায় আমজনতার দিকেও বাড়িয়ে দিয়েছেন সাহায্যের হাত। এমনই বেশ কয়েকজন স্বাস্থ্যকর্মীকে এবার রানীর এলিজাবেথ দ্বিতীয়’র জন্মদিনে বিশেষ সম্মান জানানো হবে। শুক্রবারই সম্মান প্রাপকদের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। তাতে নাম রয়েছে বঙ্গতনয়া দিব্যাচাঁদা মানেকের। কলকাতায় জন্মগ্রহণ করেছিলেন তিনি। তবে ১৮ বছর বয়সে ব্রিটেনের উদ্দেশ্যে পাড়ি দেন। বর্তমানে দিব্যা  ব্রিটিশ সরকারের ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেল্থ রিসার্চ (এনআইএইচআর)-এর ক্লিনিক্যাল রিসার্চ নেটওয়ার্কে কর্মরত। সেখানে বিজনেস ডেভেলপমেন্ট এবং মার্কেটিং বিভাগের ডিরেক্টর পদে রয়েছেন তিনি। করোনা পর্বে ভ্যাকসিন গবেষণা ও তৈরিতে বিশেষ ভূমিকা পালন করেছেন দিব্যা। পাশাপাশি, ক্লিনিক্যাল ট্রায়ালের মসৃণ অগ্রগতির ক্ষেত্রেও তাঁর অবদান অনস্বীকার্য। এই কারণে এবছর রানির জন্মদিনে অর্ডার অব দ্য ব্রিটিশ এমপায়ার (ওবিই) সম্মান পেলেন তিনি। 
স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত দিব্যা। তবে এই সম্মান টিকা গবেষণা, তৈরি এবং ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেওয়া প্রত্যেককে উত্সর্গ করেছেন তিনি। বঙ্গতনয়া বলেন, ১৮ বছর বয়সে ব্রিটেনে আসি। হাতে বিমানের টিকিট আর ৫০০ পাউন্ড ধরিয়ে বাবা বলেছিলেন, ভালো মানুষ হয়ে থেকো। এত ভালো কাজ করো, একদিন যেন রানির সঙ্গে দেখা করার সুযোগ পাও। আজ বাবা নেই। গতবছর মারা গিয়েছেন। কিন্তু, এই সম্মান পাওয়ার পর মনে হচ্ছে, বাবা হয়ে কিছু ভালো কাজ করতে পেরেছি। পাশাপাশি, মেম্বার অব ব্রিটিশ এমপায়ার (এমবিই)-এ সম্মানিত হয়েছেন দেবিনা বন্দ্যোপাধ্যায়।  তিনি ব্রিটেনে কোভিড-১৯ ভ্যাকসিন তৈরিতে নিযুক্ত টাস্কফোর্সের সদস্য।
শুক্রবার চলতি বছরের সম্মান প্রাপকদের তালিকা প্রকাশিত হয়েছে। তাতে ব্রিটেনে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়া ১ হাজার ১২৯ জনের নাম রয়েছে। এরমধ্যে ৫৬৭জনই মহিলা। এবার এই তালিকায় কোভিড যোদ্ধাদের বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। সম্মান প্রাপকদের ২৩ শতাংশই তাঁরা।  ৩০ এর বেশি ভারতীয় বংশোদ্ভূত বিশেষ সম্মান প্রাপকদের তালিকায় জায়গা পেয়েছেন। দিব্যার মতো এতে বেশ কয়েকজনের সরাসরি বঙ্গযোগ রয়েছে।  ওবিইতে সম্মানিত হয়েছেন ললিতা চক্রবর্তী। নাটক বিভাগে বিশেষ অবদানের জন্য সম্মানিত করা হয়েছে এই অভিনেত্রী তথা লেখিকাকে। কৃষিকাজ ও কৃষক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখায় পুরস্কার পাচ্ছেন সুমিতা সিংহ এবং সারা-জেন মুখার্জি। এছাড়া, আন্তর্জাতিক বাণিজ্য এবং উদ্ভবনে মহিলাদের উত্সাহ দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য সম্মানিত হয়েছেন প্রিয়া গুহ। পাশাপাশি, বাংলাদেশ হিন্দু অ্যাসোসিয়েশন (ইউকে)-এর হয়ে বিশেষ কাজের জন্য সম্মানপ্রাপকদের তালিকায় জায়গা পেয়েছেন প্রশান্তলাল দত্ত পুরকায়স্থ।  
সম্মানপ্রদান প্রসঙ্গে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, দেশের জন্য বহু মানুষ নিজেদের সীমা ছাড়িয়ে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। রানির জন্মদিনে আমরা তাঁদের সম্মান জানানোর সুযোগ পাই। 

13th     June,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021