বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

গণতন্ত্রের মর্যাদার সঙ্গে বেমামান ভারত
সরকারের কাজকর্ম, খোঁচা আমেরিকার

ওয়াশিংটন: ভারতে গণতন্ত্র সুরক্ষার প্রশ্নে ফের বড় ধাক্কা খেল মোদি সরকার। আর সেই ধাক্কাটি এল আমেরিকা থেকে। মার্কিন বিদেশ মন্ত্রকের কার্যকরী সহকারি সচিব ডিন থম্পসনের মন্তব্য—ভারত হল বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র। গণতন্ত্র রক্ষায় শক্তিশালী আইনও বলবৎ। অথচ, ভারত সরকারের কিছু কিছু কর্মকাণ্ড গণতন্ত্রের মর্যাদার সঙ্গে খাপ খায় না। কিংবা বলা ভালো একেবারে বেমানান। বিশেষ করে ভারতে বাক্‌ স্বাধীনতা রক্ষার বিষয়টি বড় উদ্বেগের! এক্ষেত্রে সাংবাদিক ও মানবাধিকারকর্মীদের সমস্যার উপরে বেশি জোর দিয়েছেন তিনি। 
ক’দিন আগে মার্কিন কংগ্রেসে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের গণতন্ত্র বিষয়ক এক সভায় মিলিত হয় এশিয়ার দায়িত্বপ্রাপ্ত ‘ফরেন অ্যাফেয়ার্স সাব-কমিটি’। সেখানে যোগ দেন একাধিক কংগ্রেস সদস্য। তাঁদের সামনে থমসনের এই উদ্বেগ প্রকাশ মোদি সরকারকে নতুন করে বিড়ম্বনায় ফেলল বলে মনে করা হচ্ছে। যদিও এর আগে বহুবার এই একই বিষয়ে সমালোচনার তির ধেয়ে এলেও তাকে ফুৎকারে উড়িয়ে দিয়েছে কেন্দ্র। তাদের সাফ কথা ছিল—ভারতের গণতান্ত্রিক রীতিনীতি রক্ষায় সরকার অত্যন্ত যত্নশীল। তা ছাড়া দেশের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলানোর অধিকার কারও নেই। 
তবে, দক্ষিণ ও মধ্য এশিয়ার দায়িত্বপ্রাপ্ত সহকারি বিদেশ থম্পসন অবশ্য মনে করেন, নাগরিক সমাজের অধিকার সুরক্ষায় যে কোনও গণতান্ত্রিক রাষ্ট্রের ভূমিকা সদর্থক হওয়াই বাঞ্ছনীয়। এই ইস্যুতে আমেরিকা বরাবরই সচেতন ও সতর্ক। শুধু তাই নয়, নাগরিক সমাজের সুরক্ষাকে অত্যধিক গুরুত্ব দিয়ে কাজও করে আসছে। ফলে কে  কী বলল, তা নিয়ে মাথা না ঘামিয়ে মার্কিন প্রশাসনের নৈতিক অবস্থানেই অনড় থেকেছেন থম্পসন। তিনি বলেছেন, ‘ভারতে ক্রমেই ব্যক্তিগত মতামত প্রকাশের উপর নিষেধাজ্ঞা বেশি করে চাপানো হচ্ছে। যার দরুন বেকায়দায় পড়ছেন সাংবাদিক ও মানবাধিকার কর্মীরা। অহেতুক তাঁদের আটক করা হচ্ছে। যা ভারতের মতো বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্রের পক্ষে কাম্য নয়।’ থম্পসনের সুরে সুর মিলিয়ে কংগ্রেস সদস্য ক্রিসি হউলাহন কাশ্মীরের প্রসঙ্গও টেনে আনেন। তিনি বলেন, ‘কাশ্মীরিদের মধ্যে অনেকেই আমার সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। ফলে তাঁদের সমস্যা নিয়ে আমাদেরও উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। গণতন্ত্র রক্ষার খুঁত কিংবা সমস্যাগুলি ভারত এড়াতে পারে না। আমরাও না। 

13th     June,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021