বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

ইস্তফার আগেই বিল গেটসকে সরিয়ে
দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল মাইক্রোসফ্ট 
মহিলা সহকর্মীর সঙ্গে শারীরিক সম্পর্ক

ওয়াশিংটন: মহিলা সহকর্মীর সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়ার অভিযোগে বিল গেটসকে মাইক্রোসফ্ট কর্পোরেশন থেকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নিয়েছিলেন বোর্ড সদস্যরা। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, মেলিন্ডার সঙ্গে বিয়ের বছর ছয়েকের মধ্যেই ২০০০ সাল নাগাদ অফিসের এক মহিলা সহকর্মীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কে জড়িয়েছিলেন বিল। যদিও বোর্ড সে খবর জানতে পারে ২০১৯ সালে। বিষয়টি তদন্ত করে দেখার জন্য বোর্ড সদস্যরা একটি আইনি সংস্থাকে দায়িত্বও দেন। তদন্ত চলাকালীন বোর্ডের সদস্য হিসেবে বিলের থাকাটা অনুচিত হবে বলে মনে করে কর্পোরেশন। আর তাই তাঁকে সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়। অবশ্য তদন্ত শেষের আগেই পদত্যাগ করেন তিনি। এমনটাই দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে।
রবিবার ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত হয় ওই প্রতিবেদন। বলা হয়েছে, সংস্থার এক মহিলা ইঞ্জিনিয়ার ২০১৯ সালে চিঠি লিখে কর্তৃপক্ষকে জানান, মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা তাঁর সঙ্গে দীর্ঘদিন ধরে শারীরিক সম্পর্ক করেছেন। এমনকী, এই সম্পর্কের কথা স্বীকার করে নিয়েছেন বিলের মুখপাত্র‌ও। নাম না প্রকাশ করার শর্তে তিনি জানিয়েছেন, ২০ বছর আগে এমন একটা সম্পর্কে বিল জড়িয়েছিলেন ঠিকই। তবে সেই সম্পর্ক দু’পক্ষের সম্মতিতেই চুকে গিয়েছিল। এর সঙ্গে তাঁর বোর্ড থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কোন‌ও সম্পর্ক‌ই নেই বলে জানিয়েছেন ওই মুখপাত্র। উল্লেখ্য, গতবছর মে মাসে আর‌ও বেশি সামাজিক কাজকর্মে সময় দেওয়ার কথা বলে বোর্ড থেকে সরে দাঁড়ান তিনি।
গোটা ঘটনায় মাইক্রোসফ্ট কর্পোরেশনের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, পুরো তদন্ত প্রক্রিয়ায় কোনও ফাঁক রাখা হয়নি। পাশাপাশি, অভিযোগকারিণীকেও সংস্থার তরফে সর্বতোভাবে সমর্থন করা হয়েছে। এদিকে, নিউ ইয়র্ক টাইমস তাদের একটি প্রতিবেদনে লিখেছে, কর্মক্ষেত্রে অশোভনীয় আচরণের জন্য একটা পরিচিতি তৈরি করে ফেলেছিলেন বিল। বিশেষ করে মাইক্রোসফ্ট এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে কর্মরত মহিলাদের নানান ‘প্রস্তাব’ দেওয়ার একাধিক অভিযোগ রয়েছে বিলের বিরুদ্ধে।
দিন কয়েক আগেই ২৭ বছরের দাম্পত্য ইতি টেনে বিবাহ বিচ্ছেদের কথা ঘোষণা করেছেন বিল এবং মেলিন্ডা গেটস। তার নেপথ্যেও বিলের এই সমস্ত কীর্তিকলাপ রয়েছে কি না, প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। 

18th     May,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ