বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

২৭ বছর দাম্পত্যের পর বিচ্ছেদের 
সিদ্ধান্ত বিল গেটস এবং মিলিন্ডার

ওয়াশিংটন: সারা পৃথিবীতে ছড়িয়ে রয়েছে তাঁদের জনকল্যাণমূলক নানা প্রকল্প। বছরের পর বছর ধরে তাঁরা এই প্রকল্পগুলি চালিয়ে নিয়ে গিয়েছেন কাঁধে কাঁধ মিলিয়ে। সেই কাজে একইসঙ্গে উচ্চারিত হয় গেটস দম্পতির নাম। বিল অ্যান্ড মিলিন্ডা গেটস। এবার হয়তো জনকল্যাণের সেই ঐতিহ্যে ছেদ পড়তে চলেছে। কারণ দীর্ঘ ২৭টি বসন্ত পার করে সোমবার বিচ্ছেদের কথা ঘোষণা করেছেন গেটস দম্পতি। তাঁদের এই ঘোষণায় মুষড়ে পড়েছেন গেটসদের গুণমুগ্ধরা। আর গেটস ফাউন্ডেশনের ভবিষ্যৎ নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। 
সোমবার গেটস দম্পতির পক্ষ থেকে একটি ট্যুইটে বলা হয়, ‘আমরা বিবাহিত সম্পর্কে ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি। আমরা তিন শিশুকে মানুষ করেছি। গড়ে তুলেছি একটি দাতব্য সংস্থা। সারা পৃথিবীতে এই সংস্থা নানা জনহিতকর কাজে নিয়োজিত রয়েছে। ভবিষ্যতেও আমরা একসঙ্গে এই কাজগুলি চালিয়ে যাব। তবে দাম্পত্য জীবন আর একসঙ্গে কাটাতে পারব বলে আমরা মনে করছি না। নতুন জীবনে প্রবেশ করার জন্য আমাদের নিজেদের জন্য আরও সময় ও গোপনীয়তা প্রয়োজন।’ জানা গিয়েছে, সোমবার কিং কাউন্টিতে তাঁরা বিচ্ছেদের আবেদন করেছেন। 
তবে বিচ্ছেদের পরেও এই জনহিতকর প্রকল্পগুলির কাজে কোনও পরিবর্তন হবে না বলে ৬৫ বছরের বিল এবং ৫৬ বছরের মিলিন্ডা জানিয়েছেন। মাইক্রোসফ্টের সূত্রেই প্রায় চার দশক আগে বিল ও মিলিন্ডার কাছাকাছি আসা। বিল ছিলেন সংস্থার সহ প্রতিষ্ঠাতা। মিলিন্ডা ছিলেন ম্যানেজার। বিবাহের পরে তাঁরা নিজেদের নামে বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন তৈরি করেন। এই সংস্থার মাধ্যমে সমানে চালিয়ে গিয়েছেন জনহিতকর নানা কাজ। স্বাস্থ্য, জলবায়ু পরবির্তন, মহিলাদের ক্ষমতায়ন সহ নানা সামাজিক ইস্যুতে কাজ করে এই সংস্থা। আর এই কাজের সুবাদে তাঁরা তারিফ কুড়িয়েছেন বিশ্বের বহু রাষ্ট্রনেতার। সূত্রের দাবি, বিভিন্ন প্রকল্পে প্রায় ৫ হাজার কোটি ডলার খরচ করেছে এই ফাউন্ডেশন। ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, গেটস দম্পতির মোট সম্পত্তির পরিমাণ ১৪ হাজার ৬০০ কোটি ডলার। বিশ্বের চতুর্থ ধনীর তকমা রয়েছে বিল গেটসের মুকুটে। 

5th     May,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021