বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

এবার শ্রীলঙ্কায় তৈরি হল বিজেপি,
গড়লেন এক তামিল ব্যবসায়ী 

কলম্বো ও নয়াদিল্লি: এবার দেশান্তরে পা রাখল ‘ভারতীয় জনতা পার্টি’ (বিজেপি)! শ্রীলঙ্কায় গঠিত হল, ইলঙ্কাই ভারতীয় জনতা কাটচি বা শ্রীলঙ্কা ভারতীয় জনতা পার্টি (এসএলবিজেপি)। শনিবার জাফনার প্রেস ক্লাবে এসএলবিজেপি গঠনের কথা ঘোষণা করেন কলম্বোর ভারতীয় বংশোদ্ভূত হোটেল ব্যবসায়ী বেলুস্বামী মুথুস্বামী। তবে, ভারতের শাসকদল বিজেপির সঙ্গে এসএলবিজেপির কোনও যোগ নেই বলে জানান তিনি। মুথুস্বামীর কথায়, ‘কিন্তু আমি মাননীয় মোদিকে পছন্দ করি। উনি উন্নয়নের লক্ষ্যে বহু প্রকল্প হাতে নিয়েছেন এবং তার ফল হাতেনাতে পাচ্ছেন।’
প্রসঙ্গটি প্রথম উত্থাপন করেছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। ফেব্রুয়ারি মাসে এক সভায় তিনি বলেছিলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁকে বলেছেন, নেপাল ও শ্রীলঙ্কায় বিজেপির শাখা খোলা হবে। তারপরেই শুরু হয়েছিল সমালোচনা। দুই প্রতিবেশী দেশের সরকারও আনুষ্ঠানিকভাবে ওই বক্তব্যের তীব্র প্রতিবাদ করেছিল। পরিস্থিতি সামলাতে আসরে নামতে হয়েছিল সঙ্ঘ ও বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বকে। বিপ্লব দেবের ওই মন্তব্যকে অনেকেই ‘রসিকতা’ হিসেবে দেখেছিলেন। কেউ বলেছিলেন, তাঁর মন্তব্যের ভুল ব্যাখ্যা হয়েছে। আসলে তিনি বলতে চেয়েছেন শ্রীলঙ্কা ও নেপালে ভারতীয় জনতা পার্টির আদর্শ পৌঁছে যাবে।
বস্তুত, সেই ঘটনাই ঘটল শ্রীলঙ্কায়। দলের ইস্তাহার প্রকাশ করে মুথুস্বামী বলেন, পিছিয়ে পড়া সম্প্রদায়ের উন্নয়নের জন্য কাজ করবে তাঁর দল। তবে, সেজন্য সরকারের সঙ্গে কোনওরকম সংঘাতে যাবে না তারা। এসএলবিজেপি সুপ্রিমো বলেন, দেশবাসী যাতে চাকরি পায় সেজন্য তাঁদের ইংরেজি ও সিংহলি ভাষা শেখাব। সিংহলে তাঁর দলের নাম হবে শ্রীলঙ্কা ভারতীয় জনতা পক্ষ।
শ্রীলঙ্কায় বিজেপির আত্মপ্রকাশের পরেই ট্যুইটারে এসএলবিজেপি সুপ্রিমোর সাংবাদিক বৈঠকের একটি স্ক্রিনশট পোস্ট করেন বিজেপি নেতা রাম মাধব। কোনও মন্তব্য না করলেও সেখানে ‘শ্রীলঙ্কা ভারতীয় জনতা পার্টি’ লিখে একটি ‘স্মাইলি’ পোস্ট করেছেন তিনি। মুথুস্বামীও বলেছেন, ভারত যদি আমাদের সাহায্য করে, তাহলে তা আমরা সংবাদমাধ্যমকে জানাব।
কয়েকমাস আগে শ্রীলঙ্কার শাসকদল পুদুজানা পেরামুনার (এসএলপিপি) চিফ অর্গানাইজার বাসিল রাজাপাকসে বলেছিলেন, তাঁর দলকে ভারতীয় জনতা পার্টি এবং চীনের কমিউনিস্ট পার্টির মতো শৃঙ্খলাপরায়ণ করতে
চাই। যাতে দলের কর্মীরা সাফল্যের স্বাদ পায়। তবে, রাজাপাকসেও বিজেপি-যোগের কথা উড়িয়ে দিয়েছেন। শ্রীলঙ্কায় বিজেপি গঠনের পর প্রশ্ন উঠছে, নেপালের পালা কবে? 

8th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
13th     April,   2021