বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

স্টার ট্রেক দেখেই আগ্রহ মহাকাশে, বাইডেনকে
জানালেন পারসিভিয়ারেন্সের মূখ্য চালক স্বাতী 

ওয়াশিংটন: তখন তিনি নেহাতই কিশোরী। বয়স মাত্র ১৬ বছর। তখনই স্টার ট্রেক ছবিটি দেখেন। মহাকাশ বিজ্ঞানের গুরুগম্ভীর আলোচনা অবশ্য ওই ছবির বিষয়বস্তু নয়। স্টার ট্রেক ছিল গ্যালাক্সি নিয়ে একটি অ্যাকশন ছবি। কিন্তু সেই ছবিই জীবনের মোড় ঘুড়িয়ে দেয় স্বাতী মোহনের। মহাকাশ নিয়ে গবেষণা করার ইচ্ছাটা তখন থেকেই হয়েছিল কিশোরী স্বাতীর। সদ্য নাসার মঙ্গলযান পারসিভিয়ারেন্স লালগ্রহে গবেষণা শুরু করেছে। আর সেই পারসিভিয়ারেন্সের সফল অবতরণের পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন স্বাতী। কারণ ওই মঙ্গলযানের নেভিগেশন এবং কন্ট্রোল ছিল তাঁর হাতেই। তবে আজকের ৩৫ বছরের এই বিজ্ঞানীর মনে মহাকাশ নিয়ে আগ্রহ জাগে স্টার ট্রেকের জন্য। স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে একথাই জানিয়েছেন তিনি।
মঙ্গলে সফল অবতরণ নিয়ে নাসার কলাকুশলীদের বৃহস্পতিবার শুভেচ্ছা জানান বাইডেন। কথা বলেন স্বাতীর সঙ্গে। তখনই তিনি প্রেসিডেন্টকে স্টার ট্রেকের প্রসঙ্গ বলেন। পারসিভিয়ারেন্সের অবতরণের সময় নানা প্রতিকূল পরিস্থিতির সৃষ্টি হয়। কিন্তু সেই সব পরিস্থিতিকেই কাটিয়ে উঠতে সক্ষম হন স্বাতী। আশঙ্কা ছিল, যানটি মঙ্গলের খাঁড়াই পাহাড়ে ধাক্কা খেতে পারে বা উঁচু খাঁজে আটকে যেতে পারে। সবথেকে বেশি চিন্তার ছিল মঙ্গলের বায়ুমণ্ডলে ঢোকার পর সাত মিনিটের আতঙ্ক। পারসিভিয়ারেন্সকে অক্ষত রাখতে সেই সব প্রতিকূল পরিস্থিতিকেই সামাল দেন স্বাতী। এব্যাপারে তিনি বাইডেনকে বলেন, ‘অবতরণের দিন কয়েক আগে থেকেই খুব নার্ভাস হয়ে পড়েছিলাম। সফল হতে পারব কি না, তা নিয়ে দুশ্চিন্তায় ছিলাম।’ তবে সফল অবতরণের পর স্বাতীই জেপিএলে খবর দেন ‘ল্যান্ডেড সেফলি।’ যে কণ্ঠস্বর তখন জেপিএলে ভেসে এসেছিল তা ছিল স্বাতীরই।
১৯৮৬ সালে বেঙ্গালুরুতে এই বিজ্ঞানীর জন্ম। তবে তার বছর খানেকের মধ্যেই মা-বাবার সঙ্গে তিনি আমেরিকায় চলে আসেন। পড়াশোনা, বেড়ে ওঠা ভার্জিনিয়া এবং ওয়াশিংটন ডিসিতে। এরোনটিক্স এবং অ্যাস্ট্রোনটিক্সে মাস্টার্স করেন। যোগ দেন নাসায়। বাইডেনকে স্বাতী এও জানান, ভারতের সঙ্গে এখনও তাঁর নিয়মিত যোগাযোগ রয়েছে। তিন-চার বছর অন্তর তিনি ভারতে যান। থাকেন বেশ কয়েক মাস। একবছর মতো বয়সে আমেরিকায় চলে এলেও বিয়ে করেছেন ভারতীয়কেই। তাঁর শ্বশুরবাড়ি বেঙ্গালুরুতেই। পারসিভিয়ারেন্সের সাফল্যে তাই নাসার পাশাপাশি গোটা ভারতও এখন স্বাতীর সাফল্যে মজে।  

6th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
13th     April,   2021