বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

অনলাইনে আইফোন
অর্ডার করে মিলল লস্যি 

বেজিং: অনলাইনে স্মার্টফোন অর্ডার করে পাথর এসেছে—এমন ঘটনার নজির কম নেই। তা বলে আইফোন কিনতে গিয়ে লস্যি মিলবে, সেটা বোধহয় ঘুণাক্ষরেও ভাবতে পারেননি চীনের এক মহিলা! ঘটনাটি গল্পের মতো শোনালেও সত্যি! মার্কিন বহুজাতিক সংস্থার এ হেন কাণ্ডকারখানা নিয়ে তুমুল হইচই চলছে চীনে। নেট-দুনিয়ায় কেউ কেউ রসিকতা করে বলছেন—হতে পারে বিষয়টি আমেরিকা-চীনের বাণিজ্যিক দ্বৈরথের জের! যদিও অ্যাপল কর্তৃপক্ষের দাবি, অর্ডার মতো ফোনই পাঠানো হয়েছিল মহিলার ঠিকানায়।
লিউ নামে চীনের ওই মহিলা অ্যাপলের অফিসিয়াল ওয়েবসাইটে তাঁর শখের ফোনটি অর্ডার করেছিলেন। এই মুহূর্তে অ্যাপলের আধুনিকতম মডেল টুয়েলভ প্রো ম্যাক্স ফোনটিই কিনতে চেয়েছিলেন তিনি। দাম নেহাতই কম নয়, দেড় হাজার ডলার। অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ১ লক্ষ ১০ হাজার টাকা। অনলাইনে অর্ডার করে বেশ খুশিতেই ছিলেন লিউ। অর্ডারমতো পার্সেলও পৌঁছয় তাঁর হাতে। সেটি খুলতেই তাজ্জব তিনি। ফোনের কোনও নামগন্ধ নেই। পার্সেলে যত্ন করে রাখা একটি লস্যির প্যাকেট। যা দেখে কান্নায় ভেঙে পড়েন তিনি।
ওই মহিলার অভিযোগ, ‘ফোনের পরিবর্তে দইয়ের শরবত! একেবারে মেনে নেওয়া যাচ্ছে না। আমার সঙ্গে প্রতারণা করা হয়েছে।’ শুধু অভিযোগ তুলেই থেমে থাকেননি তিনি। গোটা বিষয়টি পুলিসকেও জানিয়েছেন। ঘটনাটি নিয়ে হতভম্ব অ্যাপল কর্তৃপক্ষও। তাদের বক্তব্য, ‘অর্ডার মতো ওই ক্রেতার ঠিকানায় ফোনই ডেলিভারি করা হয়েছে।’ একই দাবি সংশ্লিষ্ট ক্যুরিয়ার সংস্থারও। তা হলে কেন ওই মহিলা এমনটা দাবি করছেন, তা খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে তারা।
জানা গিয়েছে, লিউ নিজের হাতে পার্সেলটি রিসিভ করেননি। তাঁর বাড়ির পার্সেল লকারে ফোনটি ডেলিভারি দেওয়ার জন্য জানিয়েছিলেন তিনি। সেইমতোই ডেলিভারি হয়। লিউ জানিয়েছেন, কোনও থার্ড পার্টি সেলারের কাছ থেকে নয়, তিনি অ্যাপলের অফিসিয়াল ওয়েবসাইটেই ফোনটি অর্ডার করেছিলেন। সেক্ষেত্রে কীভাবে এই ঘটনা ঘটতে পারে, তা বুঝে উঠতে পারছেন না। ঘটনাটি তিনি প্রকাশ্যে আনতেই ব্যাপক আলোড়ন পড়েছে নেট-দুনিয়ায়। চীনের নাগরিকদের নানা মন্তব্যে ভরে উঠছে সোশ্যাল মিডিয়ার একাদিক ওয়াল।  

5th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ