বর্তমান পত্রিকা : Bartaman Patrika
বিদেশ
 

আমেরিকার ইতিহাসে এই প্রথম
দ্বিতীয়বার ইমপিচমেন্টের
মুখোমুখি ডোনাল্ড ট্রাম্প

ওয়াশিংটন: কলঙ্কেও ইতিহাস গড়লেন মার্কিন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার প্রথম প্রেসিডেন্ট হিসাবে দ্বিতীয়বারের জন্য ইমপিচড হলেন তিনি। প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ শেষ হওয়ার সাতদিন আগেই আমেরিকান কংগ্রেসে পাশ হয়ে গেল ট্রাম্পের বিরুদ্ধে আনা ইমপিচমেন্ট প্রস্তাব।  ট্রাম্পকে ইমপিচ করল হাউস অব রিপ্রেজেন্টেটিভ।
ভোট চুরির ভুয়ো দাবি তুলে দেশের আইন শৃঙ্খলা বিঘ্নিত করা এবং তার জেরে ক্যাপিটল হিলে তাণ্ডবের জন্যই কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে মার্কিন এই প্রেসিডেন্টকে। এই তাণ্ডবের জেরে ৫ জনের যে মৃত্যু হয়েছে,তার পিছনেও ট্রাম্পের উসকানি রয়েছে বলে অভিযোগ। এমনিতেই হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ডেমোক্র্যাটদের সংখ্যা বেশি, তার ওপর অন্তত দশ জন রিপাবলিকান ট্রাম্পের বিরুদ্ধে ভোট দেন। যে ৪ জন ভারতীয় বংশোদ্ভূত মার্কিনী কংগ্রেসে রয়েছেন, তাঁরাও ভোট দিয়েছেন ইমপিচমেন্টের পক্ষে। এই ৪ জন হলেন অ্যামি বেরা, আর ও খান্না, রাজা কৃষ্ণমূর্তি ও প্রমীলা জয়পাল।  হাউস অব রিপ্রেজেনটিভে ইমপিচমেন্ট নিয়ে ভোটের ফল ২৩২-১৯৭। এরপর বিষয়টি উঠবে সেনেটে। সেখানে দোষী সাব্যস্ত হলে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আর দাঁড়াতে পারবেন না ডোনাল্ড ট্রাম্প।
গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের হামলার পরই বিদায়ী মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব আনা হয়। এর আগে ২০১৯-এও একবার ইমপিচমেন্টের মুখে পড়েছিলেন ট্রাম্প। ফলে গত ১৩ মাসে এই নিয়ে দ্বিতীয়বার ইমপিচমেন্টের মুখোমুখি হলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট। আগামী ২০ জানুয়ারি ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। সেদিনই খুলবে সেনেট।  ট্রাম্প ইমপিচড হওয়ার পর পরিস্থিতি কোন দিকে গড়ায়, মার্কিন মুলুকে নতুন করে কোনও অশান্তি ছড়ায় কিনা, তা নিয়ে আশঙ্কা রয়েছে। তাই ইতিমধ্যেই জোর দেওয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থাতেও।
 

14th     January,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
26th     January,   2021