বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

দুর্ঘটনার সপ্তাহ পার, গ্রেপ্তার
হল না একজন সন্দেহভাজনও

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: গত শুক্রবার ওড়িশার বালেশ্বরে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়েছিল চেন্নাইগামী আপ করমণ্ডল এক্সপ্রেস। তার ৪৮ ঘণ্টার মধ্যে ঘটনাস্থলে দাঁড়িয়ে স্বয়ং রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছিলেন, ইতিমধ্যেই প্রাথমিক সন্দেহভাজনদের চিহ্নিত করা হয়েছে। এমনকী ওইদিন দিল্লিতে রেল বোর্ডও একই দাবি করেছিল। কিন্তু এক সপ্তাহ কেটে গেলেও বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত কোনও সন্দেহভাজনকে গ্রেপ্তার কিংবা আটক করা হয়নি। এমনকী এদিন সন্ধ্যা পর্যন্ত সন্দেহের তালিকায় থাকা কোনও রেলকর্মীকেও সাসপেন্ড করা হয়নি। রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে এটি নিশ্চিত করা হয়েছে। ফলে স্বাভাবিকভাবেই পুরো বিষয়টি নিয়ে তীব্র ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।
তথ্যাভিজ্ঞ মহলের ধারণা, করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার জেরে তড়িঘড়ি কোনও রেলকর্মীকে বরখাস্ত করলে আদতে রেলের গাফিলতিই প্রতিষ্ঠা পাবে। সঙ্গত কারণেই ধাক্কা খাবে অন্তর্ঘাত তত্ত্ব। সেই কারণেই কি এ ব্যাপারে কিছুটা ধীরে চলো নীতি নিয়ে চলতে চাইছে মন্ত্রক? আপাতত এই প্রশ্নই তুলছে ওয়াকিবহাল মহল। তদন্তের গতিপ্রকৃতি নিয়ে সরাসরি কোনও মন্তব্য করতে রাজি হয়নি রেল। তবে দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক আদিত্য চৌধুরী বলেন, ‘ওই স্টেশনের সমস্ত রেলকর্মীই বর্তমানে কর্মরত আছেন। তাঁরা প্রত্যেকেই সংশ্লিষ্ট তদন্ত প্রক্রিয়ার সঙ্গেও জড়িয়ে আছেন। যে মুহূর্তে তদন্ত শেষ হয়ে প্রকৃত তথ্য সামনে আসবে, সেই মুহূর্তে দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।’ 
নাম প্রকাশ না করার শর্তে রেলমন্ত্রকের এক শীর্ষ আধিকারিক বলেছেন, ‘শুধুমাত্র সন্দেহের বশে কাউকে তো বরখাস্ত করা যায় না। যথাযথ প্রমাণ প্রয়োজন। সেই কারণেই তদন্ত চলছে। তদন্ত যতদিন চলবে, অপেক্ষা করতেই হবে।’ সেক্ষেত্রে কেন গত রবিবার প্রাথমিকভাবে সন্দেহভাজনদের চিহ্নিত করে ফেলার ঘোষণা করেছিলেন রেলমন্ত্রী। সেই প্রশ্ন প্রত্যাশিতভাবেই উঠছে। যদিও তার কোনও সদুত্তর মেলেনি। দুর্ঘটনার পর থেকেই বারবার রেলমন্ত্রক সূত্রে এর কারণ হিসেবে ‘ডেলিবারেট ইন্টারফেয়ারেন্স’-এর কথা বলা হচ্ছে। অর্থাৎ, অন্তর্ঘাত। এই প্রেক্ষিতেই সন্দেহভাজনদের চিহ্নিত করা সত্ত্বেও কেন তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না, তার জবাব খুঁজছে সংশ্লিষ্ট মহল। অন্যদিকে, বাহানাগা বাজার স্টেশনের যে রিলে-রুম এখন তদন্তকারীদের নজরে রয়েছে, সেটি সিসিটিভির আওতায় ছিল কি না, সেই প্রশ্ন উঠছে। যদিও এ নিয়ে নির্দিষ্ট করে কিছু বলতে পারেনি মন্ত্রক। রেল সূত্রের দাবি, এর উত্তর বর্তমানে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাই দিতে পারবে।

9th     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ