বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বিকৃত ছবির ফলে শনাক্তকরণে বিভ্রাট
একই দেহের একাধিক দাবিদার

পিনাকী ধোলে, বালেশ্বর: দুর্ঘটনার পর মুখচোখ বিকৃত। শনাক্তকরণের জন্য দুর্ঘটনাগ্রস্তদের সেই ছবিই তোলা হয়েছিল। বালেশ্বর হাসপাতালের ভিতরে হেল্পডেস্কের বোর্ডে এমন শয়ে শয়ে ছবি দেওয়ালে টাঙানো। ঘণ্টাখানেক ছবিগুলির সামনে দাঁড়িয়ে অবশেষে ভাই শুকলাল মারাণ্ডিকে (২০) শনাক্ত করলেন দাদা বেটকা মারাণ্ডি। তাঁরা ঝাড়খণ্ডের দুমকার বাসিন্দা। তার ঘণ্টা দু’য়েক বাদে এলেন বিহারের পুর্ণিয়ার বাসিন্দা মহম্মদ নিজামুদ্দিন। তিনি বেটকার শনাক্ত করে যাওয়া ছবিটি দেখে বললেন, এটি তাঁর নাতি মহম্মদ তফসিরের (১৬) ছবি। ছবিতে থাকা ব্যক্তি এক। অথচ মৃতদেহের দাবিদার দু’জন। স্বাভাবিকভাবেই এ নিয়ে বাধল ব্যাপক গোল। 
সোমবার বেলা সাড়ে দশটা নাগাদ ভাইয়ের খোঁজে দুমকা থেকে আসেন বেটকা। ঘণ্টা খানেক ধরে দেওয়ালের ছবিগুলি দেখেন। তারপর ভাই শুকলালকে শনাক্ত করেন। জানালেন, শুকলাল তাঁর কয়েকজন বন্ধুবান্ধবের সঙ্গে ঝাড়খণ্ড থেকে শালিমার এসেছিলেন। সেখান থেকে চেন্নাই যাবেন বলে উঠেছিলেন করমণ্ডল এক্সপ্রেসের ‘চালু ডাব্বা’য়। শুক্রবার দুর্ঘটনা ঘটে। খবর পেয়ে সোমবার সকালে বালেশ্বরে এলেন বেটকা। দেওয়ালে থাকা ২০ নম্বর ছবিটি শুকলালের বলে দাবি করলেনন। তবে বালেশ্বর হাসপাতাল জানাল, দেহ রয়েছে ভুবনেশ্বরে। তারপর ভুবনেশ্বরের উদ্দেশে রওনা দেন বেটকা। 
তার ঠিক দু’ঘণ্টা বাদে বালেশ্বর হাসপাতালে এলেন পুর্ণিয়ার মহম্মদ নিজামউদ্দিন। দুর্ঘটনার কবলে পড়েছিলেন তাঁর ভাইপো মহম্মদ ভিখারি(৪৫) ও ভিখারির দুই ছেলে মহম্মদ তফসির(১৬) এবং মহম্মদ তৌসিফ(১৩)। ছবিতে ভিখারিকে খুঁজে পাননি নিজাম। তবে তফসির ও তৌসিফকে খুঁজে পান। দেওয়ালে টাঙানো ২০ নম্বর ছবিটি তফসিরের বলে দাবি জানান। যদিও এই ২০ নম্বর ছবির মালিকের দেহ নিতে দু’ঘণ্টা আগেই ভুবনেশ্বরে রওনা দিয়ে দিয়েছেন বেটকা। দু’ঘণ্টা বাদে নিজামও ভুবনেশ্বর রওনা দেন ওই দেহের দাবি নিয়ে। 
বাহানাগায় অভিযোগ, শনাক্তকরণের অধিকাংশ ছবি বিকৃত চেহারার। দেখে চেনার উপায় নেই। তা থেকে পরিজনকে খুঁজে পাওয়া কঠিন। তাই হাসপাতালে দাঁড়িয়ে কেউ সেই ছবি মোবাইল ক্যামেরায় তুলে পরিবারের অন্যান্যদের কাছে পাঠাচ্ছেন। কেউ আবার ভিডিও কল করে সরাসরি দেখাচ্ছেন। তবু অধিকাংশ মানুষ চিনতে পারছেন না। এর জন্য প্রশাসনকে দায়ি করছেন মৃতের পরিজনেরা।

6th     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ