বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

মণিপুর এখন নেই রাজ্য, এটিএমে টাকা
নেই, দ্বিগুণ দাম দিয়েও মিলছে না জিনিস
৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করল কেন্দ্র

ইম্ফল: মণিপুরে জিনিসপত্রের দাম আকাশ ছুঁয়েছে। রাজ্যের সর্বত্র এখন নেই নেই অবস্থা। এটিএমগুলিতে পর্যাপ্ত টাকা নেই। মাত্র কয়েক ঘণ্টার জন্য খুলছে দোকানপাট। নিত্যপ্রয়োজনীয় জিনিসের জন্য দোকানগুলির সামনে লম্বা লাইন। এরপরেও জিনিসপত্র মিলবে, তারও নিশ্চয়তা নেই। ওষুধপত্রও অপ্রতুল। এক লিটার পেট্রল বিকোচ্ছে ২০০ টাকায়। ২ নম্বর জাতীয় সড়ককে মণিপুরের লাইফলাইন বলে মনে করা হয়। সেই ২ নম্বর জাতীয় সড়ক এখনও অবরুদ্ধ। এর জেরে জিনিসপত্রের দাম প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে। 
কিলোপ্রতি চালের দাম ছিল ৩০ টাকা। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৬০ টাকায়। পেঁয়াজের দাম ৩৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৭০ টাকা প্রতি কেজি। আর প্রতি কেজি আলুর দাম ১৫ টাকা বেড়ে হয়েছে ৪০ টাকা। রিফাইন ভোজ্য তেলের দাম লিটার প্রতি ২২০ টাকা থেকে বেড়ে ২৫০ থেকে ২৮০ টাকায় বিক্রি হচ্ছে। জিনিসপত্রের সঙ্কটের সুযোগ নিয়ে অনেকজায়গায় শুরু হয়েছে কালোবাজারি। 
সংঘর্ষ শুরুর পর অনেকেই নিরাপদ আশ্রয়ের খোঁজে ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন। এঁদের মধ্যে কেউ অসুস্থ হয়ে পড়লে দেখার কেউ নেই। ওষুধ-পথ্য মিলছে না। শিশুদের টিকা দেওয়া বন্ধ রয়েছে।
এদিকে, একমাস অতিক্রান্ত। গোষ্ঠী সংঘর্ষে দীর্ণ মণিপুরের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কোনও লক্ষ্ণণ দেখা যাচ্ছে না। এই পরিস্থিতিতে সংঘর্ষের তদন্তে রবিবার গুয়াহাটি হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি অজয় লাম্বার নেতৃত্বে তিন সদস্যের কমিশন গঠন করল কেন্দ্রীয় সরকার। কমিটির অন্য সদস্যরা হলেন— অবসরপ্রাপ্ত আইএএস আধিকারিক হিমাংশু শেখর দাস এবং অবসরপ্রাপ্ত আইপিএস আধিকারিক অলোক প্রভাকর। কী কারণে সংঘর্ষ শুরু হল। কীভাবে তা ছড়িয়ে পড়ল, সবই কমিশন তদন্ত করে দেখবে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। উল্লেখ্য, মেইতেইদের তফসিলি জাতির মর্যাদার বিরোধিতায় কুকি জনজাতীয়দের সঙ্গে ৩ মে সংঘর্ষ শুরু হয়। প্রাণ হারিয়েছেন ৯৮ জন। জখম ৩১০।  
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংঘর্ষ থামাতে কোনও ব্যক্তির পক্ষ থেকে গাফিলতি বা খামতি ছিল কি না, তা খতিয়ে দেখবে কমিশন। প্রশাসনের পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়নি বলেও অনেকেই মত প্রকাশ করেছেন। পাশাপাশি জমা পড়েছে বহু অভিযোগ। সেগুলিও খতিয়ে দেখবে কমিশন। ছ’মাসের মধ্যে এই তদন্ত রিপোর্ট জমা দিতে হবে। 

5th     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ