বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বিচারবিভাগীয় তদন্ত কমিশনের নির্দেশ
মণিপুর হিংসা: সরিয়ে দেওয়া হল ডিজিপিকে

ইম্ফল: কেটে গিয়েছে একমাস। হিংসার আগুনে দাউ দাউ করে জ্বলছে মণিপুর। চাপের মুখে শেষমেশ মণিপুর নিয়ে তদন্ত কমিটি গড়ার কথা জানাল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, উচ্চ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে গঠিত হবে বিচার বিভাগীয় তদন্ত কমিশন। পাশাপাশি রাজ্য ও জেলাস্তরে শান্তি কমিটি গঠন করার কথাও জানিয়েছেন তিনি। অমিত শাহের সফরের মধ্যেই এদিন সরিয়ে দেওয়া হয়েছে রাজ্যের পুলিস প্রধান পি দোঙ্গেলকে। ত্রিপুরা ক্যাডারের আইপিএস অফিসার রাজীব সিংকে মণিপুরের নতুন ডিজিপি পদে নিয়োগ করা হল। পি দোঙ্গেলকে বদলি করে পাঠানো হয়েছে স্বরাষ্ট্র দপ্তরে।  
মণিপুরে তিনদিনের সফরে সেরে বৃহস্পতিবারই দিল্লি ফেরেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার আগে সাংবাদিক বৈঠক করেন তিনি। সেখানেই অমিত শাহ জানান, মণিপুরে হিংসার ঘটনায় ৫টি অপরাধমূলক ষড়যন্ত্র সহ মোট ৬টি মামলা হয়েছে। এই মামলাগুলির তদন্ত করবে সিবিআইয়ের বিশেষ দল। এই তদন্তের পর্যবেক্ষণের দায়িত্বে থাকবেন একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। পাশাপাশি রাজ্যে শান্তি ফেরাতে ও তদন্তে সমন্বয় স্থাপনের জন্য একটি অন্তবর্তী কমিটি গঠন করা হবে। সেই কমিটিতে থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং, মেইতেই ও কুকি, জো-সহ জনগোষ্ঠীগুলির প্রতিনিধিরা। 
উল্লেখ্য, গত ৩ মে থেকেই অগ্নিগর্ভ পরিস্থিতি মণিপুরে। ইতিমধ্যেই এর জেরে প্রাণ হারিয়েছেন প্রায় ৮০ জন নিরীহ নাগরিক। লুট হয়েছে কয়েক হাজার সরকারি অস্ত্র। সেই অস্ত্র ইতিমধ্যেই সীমান্তে সক্রিয় জঙ্গিগোষ্ঠীগুলির কাছে পৌঁছে গিয়েছে বলে জানিয়েছেন শাহ। জঙ্গিদের কড়া  হুঁশিয়ারি দেন তিনি। সাফ বলেন, ‘কোনওভাবেই ভাগ করা যাবে না মণিপুরকে। অস্ত্র ত্যাগ না করলে ভয়াবহ ফল ভুগতে হবে।’ 

2nd     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ