বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

গ্রেপ্তার করতেই হবে ব্রিজভূষণকে
কড়া হুঁশিয়ারি দিল কৃষক সংগঠন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ‘মাথা নত করার প্রশ্নই নেই। সরকারকে দাবি মানতেই হবে।’ বৃহস্পতিবার পশ্চিম উত্তরপ্রদেশের মুজফফরনগরে আয়োজিত কিষান মহাপঞ্চায়েতে মোদি সরকারের উদ্দেশে এমনই হুঁশিয়ারি দিয়েছেন সর্বভারতীয় কিষান নেতা রাকেশ টিকায়েত। একইসঙ্গে এদিন মেগা কিষান সমাবেশ শেষে টিকায়েত জানিয়ে দিয়েছেন, ‘এই ইস্যুতে শীঘ্রই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করা হবে।’ কৃষক নেতৃত্বের অভিযোগ, ‘কেন্দ্রীয় সরকার জাতের ভিত্তিতে বিভাজন তৈরির চেষ্টা চালাচ্ছে। কিন্তু তাতে সরকার সফল হবে না।’ তাৎপর্যপূর্ণ বিষয় হল, যে হরিয়ানা কুস্তির আখরা হিসেবে পরিচিত, সেই হরিয়ানার কুরুক্ষেত্রে আজ, শুক্রবার আর একটি কিষান সমাবেশের ডাক দেওয়া হয়েছে। ওই সমাবেশে পরবর্তী সিদ্ধান্তের কথা ঘোষণা করবেন কৃষক নেতারা। অর্থাৎ, কুস্তিগিরদের হেনস্তার প্রতিবাদে ক্রমশ পারদ যে চড়ছে, তা দিনের আলোর মতোই স্পষ্ট।
এই ইস্যুতে বৃহস্পতিবারই দিল্লি সহ সারা দেশের প্রত্যেকটি রাজ্যে জঙ্গি আন্দোলনের কর্মসূচি গ্রহণ করেছিল সংযুক্ত কিষান মোর্চা। সংঘাতের আশঙ্কায় এদিন তাই দিল্লি-হরিয়ানার সিংঘু সীমানা, তিক্রি সীমানা এবং দিল্লি-উত্তরপ্রদেশের গাজিপুর সীমানায় কড়া নিরাপত্তার বন্দোবস্ত করে দিল্লি পুলিস। সীমানা জুড়ে বসিয়ে দেওয়া হয় পরের পর ব্যারিকেড। এদিনের কর্মসূচি শেষে প্রত্যেক জেলার শীর্ষ প্রশাসনিক আধিকারিকদের মাধ্যমে রাষ্ট্রপতিকে স্মারকলিপিও পাঠিয়েছেন আন্দোলনকারী কৃষকরা। সেখানে মূলত তিনটি ইস্যু তুলে ধরা হয়েছে।
বলা হয়েছে ১) যন্তরমন্তরে যাতে অবিলম্বে মহিলা কুস্তিগিরদের ধর্না-অবস্থানের অনুমতি দেওয়া হয়, সেই ব্যাপারে কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিন রাষ্ট্রপতি। ২) মহিলা কুস্তিগিরদের যেসব পুলিস আধিকারিক নির্মমভাবে মেরেছেন এবং শারীরিকভাবে হেনস্তা করেছেন, তাঁদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেওয়া হোক। এবং ৩) দ্রুত বিজেপি এমপি ব্রিজভূষণ শরণ সিংকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ শুরু হোক। রাষ্ট্রপতিকে দেওয়া স্মারকলিপিতে কৃষক নেতৃত্ব সাফ জানিয়েছে, যন্তরমন্তর থেকে মহিলা কুস্তিগিরদের উঠিয়ে দেওয়ার দৃশ্য যতটা বেদনাদায়ক, ততটাই অগণতান্ত্রিক। কারণ তাঁরা কুস্তি লড়ে দেশের সম্মান বাড়িয়েছেন। তবে এদিনও আন্দোলনকারী কুস্তিগিরদের একপ্রকার হুঁশিয়ারিই দিয়েছেন অভিযুক্ত বিজেপি এমপি। ব্রিজভূষণ বলেছেন, ‘ওরা প্রতিদিন বয়ান পাল্টে ফেলছেন। কিন্তু আমি আমার অবস্থানে অনড় রয়েছি। আমার বিরুদ্ধে যদি একটি অভিযোগও প্রমাণিত হয়, আমি ফাঁসিতে ঝুলব।’ বৃহস্পতিবারও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ সিং ঠাকুর আন্দোলনকারীদের কাছে আর্জি জানিয়েছেন যে, পুলিসকে আগে তদন্ত শেষ করতে দেওয়া হোক।
ব্রিজভূষণ সিংয়ের পোস্টারে আগুন কুস্তিগিরদের সমর্থকদের। গুরুগ্রামে পিটিআইয়ের তোলা ছবি।  

2nd     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ