বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

‘মোদি ঈশ্বরকেও বুঝিয়ে দেবেন ব্রহ্মাণ্ড কীভাবে
চলে’, আমেরিকার মাটিতে খোঁচা রাহুল গান্ধীর

স্যান্টা ক্লারা (আমেরিকা) ও নয়াদিল্লি: ভারতে এমন কিছু মানুষ আছেন, যাঁরা নিজেদের ভগবানের থেকেও বেশি জ্ঞানী ভাবেন। এমনই এক ‘নুমনা’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আমেরিকায় ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেস আয়োজিত ‘মহব্বত কি দুকান’ অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এভাবেই মোদিকে নিশানা করলেন রাহুল গান্ধী।  ক্যালিফোর্নিয়ার স্যান্টা ক্লারায় অনুষ্ঠানমঞ্চ থেকে তাঁর কটাক্ষ, ‘মোদিজি পারলে ভগবানকেও বুঝিয়ে দেন ব্রহ্মাণ্ড কীভাবে চলে।  কী বানিয়েছি, তা ভেবে ঈশ্বরও ধন্দে পড়ে যাবেন।’ মোদির আমলে ভারতের মৌলিক ধারণাই আক্রমণের মুখে পড়েছে বলে মন্তব্য করেছেন তিনি। এই পরিস্থিতিতে বিজেপিকে হারাতে বিরোধীদের জোটবদ্ধ হওয়ার প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেছেন তিনি। রাহুল বলেছেন, বিরোধীরা ‘সঠিকভাবে’ ঐক্যবদ্ধ হতে পারলে বিজেপিকে হারানো সম্ভব।
 ইন্দো-মার্কিনদের এই সমাবেশ থেকে রাহুলের দাবি,  বিজেপির শাসনে দেশের গরিব ও সংখ্যালঘু মানুষ অসহায় বোধ করছেন। নয়া সংসদ ভবনে সেঙ্গোল প্রতিষ্ঠার ইস্যুতেও মোদি সরকারকে নিশানা বানাতে ছাড়েননি তিনি। এই কংগ্রেস নেতার অভিযোগ, মোদি ও বিজেপি বেকারত্ব ও মূল্যবৃদ্ধির মতো সমস্যার সমাধানে ব্যর্থ। তাই আসল ইস্যুগুলি থেকে নজর ঘোরাতে রাজদণ্ডের মতো বিষয়গুলিকে সামনে আনা হয়। মোদিকে রাহুলের খোঁচায় চটেছে বিজেপি। পাল্টা জবাব দিতে গিয়ে বুধবার সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশির কটাক্ষ, উনি ‘ভুয়ো গান্ধী’। কিছুই না জানা এক ব্যক্তি সব কিছুর বিশেষজ্ঞে পরিণত হয়েছেন।  মুখতার আব্বাস নাকভির ঠেস, বিদেশে গেলেই রাহুল গান্ধীর শরীরে জিন্নার আত্মা ঢুকে পড়ে। ভারতে ফিরে কোনও ভালো ওঝার কাছে যাওয়া উচিত তাঁর। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরের মন্তব্য, মোদির জনপ্রিয়তা হজম করতে পারেন না রাহুল গান্ধী। তাই বারবার বিদেশ সফরে গিয়ে ভারতকে অপমান করেন তিনি।
আমেরিকার মাটি থেকে রাহুল গান্ধীর অভিযোগ, বিরোধীদের বিরুদ্ধে কেন্দ্রীয় এজেন্সিগুলির অপব্যবহার করছে কেন্দ্র। ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচিতে বাধা দেওয়ার অভিযোগও তুলেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। ২০২৪ সালের লোকসভা ভোট প্রসঙ্গে তাঁর দাবি,  সব বিরোধীদের একত্রে আনার প্রচেষ্টা চালাচ্ছে কংগ্রেস। সেই কাজ ভালোই এগচ্ছে। তবে শুধু জোট গড়লে হবে না, বিজেপিকে হারানোর জন্য বিকল্প ভাবনা দরকার। উদাহরণ হিসেবে কর্ণাটক ভোটের ফলের কথা উল্লেখ করেন তিনি। বলেন, সাধারণভাবে দেখলে বিজেপির বিরুদ্ধে লড়াই করে কংগ্রেস জিতেছে। কিন্তু সেখানে নেপথ্যের কৌশলও বোঝা উচিত। কর্ণাটকে যা হয়েছে, তার উপাদান এসেছে ভারত জোড়ো যাত্রা থেকে। ভারত জোড়ো যাত্রার ভাবনার সঙ্গে ভিন্নমত হতে পারবে না কোনও বিরোধী দলই। ক্যালিফোর্নিয়ার রাহুলের অনুষ্ঠান ভণ্ডুল করার চেষ্টা চালিয়েছিল কিছু খলিস্তানি সমর্থক। যদিও নিরাপত্তা বাহিনী তাদের সরিয়ে নিয়ে যায়। এই অনুষ্ঠানে রাহুল কটাক্ষ করে বলেন, এই বিশ্ব এতটাই বিশাল ও জটিল যে কারও পক্ষেই সব জানা সম্ভব নয়। কিন্তু ভারতে কিছু  লোক নিজেদের সবজান্তা ভাবেন। নিশ্চিতভাবে আমাদের প্রধানমন্ত্রীও এরকমই এক ‘নমুনা’। তাঁর এই কথায় দর্শকাসনে হাসির রোল ওঠে।  

1st     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ