বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

নীরব মোদি-ললিত মোদিরা ওবিসি নন,
বিজেপির মিথ্যাচার নিয়ে সরব কংগ্রেস
সময়েই বাংলো ছাড়ার কথা বললেন রাহুল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ‘জনাদেশের জোরেই কাটিয়েছি সুখের সময়। তবে আপনাদের দেওয়া সময় মেনেই বাড়ি ছেড়ে দেব।’ বাংলো ছাড়ার নোটিস পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই মঙ্গলবার লোকসভার সচিবালয়কে এমনই জবাব দিলেন রাহুল গান্ধী। রাহুল গান্ধীর লোকসভার সদস্যপদ বাতিল হয়েছে। তাই স্রেফ বাড়িই নয়। এমপি হিসেবে সরকারি যাবতীয় সুবিধাও তিনি আর পাবেন না। ইতিম঩ধ্যেই সংসদ থেকে দেওয়া টেলিফোন তিনি ফেরত দিয়েছেন। এবার ২২ এপ্রিলের মধ্যে ছাড়বেন ১২ তুঘলক লেনের বাংলো। বাড়ি ছাড়লে আপাতত মা সোনিয়া গান্ধীর সঙ্গে ১০ জনপথে থাকবেন বলেই জানা গিয়েছে। 
রাহুলের সাংসদপদ খারিজের প্রতিবাদে আগামী এক মাস ধরে মোদি সরকারের বিরুদ্ধে গোটা দেশ উত্তাল করবে বলেই ঠিক করেছে কংগ্রেস। ‘জয় ভারত সত্যাগ্রহ’ নামে ব্লক, জেলা এবং রা‌জ্যস্তরে প্রতিবাদ বিক্ষোভের পাশাপাশি জাতীয়স্তরে রাজধানী দিল্লিতেও হবে ধর্না। এদিনই লালকেল্লা থেকে রাতে মশাল মিছিলের ডাক দিয়েছিল কংগ্রেস। কিন্তু দিল্লি পুলিস মিছিলের অনুমতি দেয়নি। সেই নিষেধাজ্ঞা অমান্য করে মিছিলে জড়ো হওয়া কংগ্রেস নেতাদের আটক করা হয়।
কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশ বলেন, রাহুল ইস্যুতে আইনি লড়াইয়ের পাশাপাশি মোদি সরকারের বিরুদ্ধে রাজনৈতিক লড়াইও চলবে। বুঝিয়ে দেব, ওবিসির অজুহাত দিয়ে মিথ্যাচার করছে বিজেপি। রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করা পূর্ণেশ মোদি ওবিসি নন। নীরব মোদিও জৈন। ললিত মোদি বানিয়া। তাহলে রাহুল গান্ধী কাকে অপমান করলেন? কংগ্রেসের লোকসভার দলনেতা অধীররঞ্জন চৌধুরীর দাবি, মোদিজি দয়া করে ওবিসিদের ঠিকাদার হওয়ার চেষ্টা না করলেই মঙ্গল। ওবিসিদের জন্য কংগ্রেসই ১৯৯২ সালে মণ্ডল কমিশন কার্যকর করেছে। ২০০৬ সালে উচ্চশিক্ষায় ওবিসি সংরক্ষণ দিয়েছে। ২০১১-১২তে কংগ্রেস সরকারই জাতি গণনা করেছে। তাই হিম্মত থাকলে মিথ্যা ওবিসি ইস্যু না তুলে স্রেফ সাংবাদিক সম্মেলন ডেকে রাহুল গান্ধীর তোলা ইস্যুতে সাফাই দিন নরেন্দ্র মোদি। তবেই বুঝব। 
এদিকে, রাহুল ইস্যুর পর কংগ্রেস আর সংসদ চলতে দেবে না বলেই ঠিক করেছে। সরকার আগামী ৬ এপ্রিল পর্যন্তই সংসদের অধিবেশন চালাবে বলে জানিয়ে দিয়েছে। যাতে দেখাতে পারে যে, বিরোধীরাই সংসদ চলতে দিচ্ছে না। গত ১৩ মার্চ থেকে একদিনও সঠিকভাবে সংসদ চলছে না। মঙ্গলবার তো লোকসভায় এলেনই না স্পিকার ওম বিড়লা। সকাল ১১টায় ওয়াইএসআরসিপির এমপি মিধুন রেড্ডি এবং বেলা দুটোয় বিজেপির রমাদেবী অধ্যক্ষের আসনে বসেন। কিন্তু প্রথমে ২২ সেকেন্ড এবং দুপুরে ৬ মিনিটেই মুলতুবি। ‘গণতন্ত্র বাঁচাও’ স্লোগান তুলে এদিনও কালো পোশাক পরিহিত বিরোধী এমপিরা প্রতিবাদে সোচ্চার হয়। ছিল তৃণমূলও। লোকসভার ওয়েলে তো বটেই, স্পিকারের চেয়ারের পাশে উঠে গিয়ে কাগজ উড়িয়ে সোচ্চার হন কংগ্রেসের এমপিরা। 

29th     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ