বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

অপরিচ্ছন্ন বন্দে ভারতের ছবি টুইট
সঙ্ঘের মুখপত্রের, বিড়ম্বনায় রেল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: এবার ‘নোংরা’ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ছবি টুইট করল ‘পাঞ্চজন্য’। গেরুয়া শিবিরের সাপ্তাহিক মুখপত্রের এহেন টুইটে স্বাভাবিকভাবেই প্রবল অস্বস্তিতে মোদি সরকার। বিড়ম্বনা এতটাই যে, রীতিমতো আসরে নামতে হয়েছে রেলমন্ত্রীকে। প্রসঙ্গত, সঙ্ঘ পরিবারের সাপ্তাহিক পত্রিকা হিসেবেই ‘পাঞ্চজন্য’ পরিচিত। ফলে গোটা বিষয়টিকে মোটেও হাল্কাভাবে নিতে পারছে না রেলমন্ত্রক। ওই হিন্দি সাপ্তাহিক পত্রিকার সংশ্লিষ্ট টুইটের ২৪ ঘণ্টা না কাটতেই একটি ভিডিও টুইট করে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দাবি করেছেন, বন্দে ভারত ট্রেনের ক্লিনিং সিস্টেম আমূল পরিবর্তন করা হয়েছে। কোন রুটের বন্দে ভারত ট্রেনের ছবি ‘পাঞ্চজন্য’ টুইট করেছে, তা অবশ্য স্পষ্ট নয়।
তবে রেলমন্ত্রী যে ভিডিও টুইট করে ক্লিনিং সিস্টেম পরিবর্তনের দাবি করেছেন, সেটি হাওড়া-নিউ জলপাইগুড়ি, মুম্বই সেন্ট্রাল-গান্ধীনগর এবং বিশাখাপত্তনম-সেকেন্দ্রাবাদ রুটের বন্দে ভারত এক্সপ্রেসের। ‘পাঞ্চজন্য’-এর পক্ষ থেকে ছবি টুইট করে লেখা হয়েছে, গন্তব্যে পৌঁছনোর পর বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের পরিস্থিতি। ওই ছবিতে দেখা যাচ্ছে যে, বন্দে ভারত ট্রেনের একটি নির্দিষ্ট করিডরজুড়ে ছড়িয়ে রয়েছে ময়লা-আবর্জনা। ছড়িয়ে রয়েছে আধখাওয়া খাবারের প্যাকেট, জলের বোতল, পলিথিন। প্রত্যাশিত কারণেই অভিজাত এই সেমি-হাইস্পিড ট্রেনের এহেন ছবি দেখে চোখ কপালে উঠেছে সংশ্লিষ্ট মহলের। যদিও রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে দাবি করা হয়েছে যে, অভিযোগ সামনে আসতেই এই সংক্রান্ত ব্যবস্থা আমূল বদলে ফেলার নির্দেশ দিয়েছেন মন্ত্রী। সাফ বলে দেওয়া হয়েছে, এবার থেকে বিমানের মতোই ক্লিনিং সিস্টেম চালু হবে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলিতে। অর্থাৎ, খাবার সরবরাহের একটি নির্দিষ্ট সময় অন্তর কালো পলিথিনের ব্যাগ নিয়ে প্রত্যেক যাত্রীর আসনে যাবেন সংশ্লিষ্ট কর্মীরা। সেই ব্যাগেই ফেলতে হবে খাবারের প্যাকেট, জলের বোতল কিংবা অবশিষ্টাংশ।
রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব যে ভিডিও টুইট করেছেন এদিন, সেখানেও এভাবেই ক্লিনিং সিস্টেম দেখানো হয়েছে। রেলের দাবি, ইতিমধ্যেই উল্লিখিত ট্রেনগুলিতে তা চালু হয়েছে। পাশাপাশি মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ট্রেন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার বিষয়টি অনেক ক্ষেত্রেই রেল যাত্রীদের সচেতনতা এবং সদিচ্ছার উপর নির্ভর করে। সেই কারণে যাত্রীদেরও সচেতন করার কাজ চালাবে রেল।
 

29th     January,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ