বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বিমান চলাচলে সঙ্কট, ৫জি পরিষেবা চালু
হচ্ছে না এয়ারপোর্ট সংলগ্ন বাড়ি-হোটেলে 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কয়েকটি শহরে ইতিমধ্যে চালু হয়ে গিয়েছে ৫জি পরিষেবা। শীঘ্রই কার্যকর হবে দেশজুড়ে। তার জেরে বিমান চলাচলে সুরক্ষা বিঘ্নিত হওয়ার আশঙ্কা চরমে। সেই কারণে আপাতত এয়ারপোর্ট চত্বর তো বটেই, সংলগ্ন এলাকাকে পর্যন্ত অত্যাধুনিক এই টেলিকম প্রযুক্তির আওতা থেকে বাদ রাখা হচ্ছে। অর্থাৎ, অন্যত্র চালু হলেও বিভিন্ন বিমানবন্দরের আশপাশে থাকা বাড়ি, হোটেল, বিভিন্ন কোম্পানির অফিসে মিলবে না ৫জি নেটওয়ার্ক। পরিকাঠামো উন্নতির পর এব্যাপারে অনুমোদন দেওয়া হবে। কলকাতা, দিল্লি, মুম্বই ও চেন্নাইয়ের মতো বহু শহরেই জনবসতিপূর্ণ এলাকার মধ্যেই এয়ারপোর্ট। সুতরাং, ওইসব অঞ্চলে ৫জি পরিষেবা পেতে অপেক্ষা করতে হবে আরও অনেকদিন।  
কবে চালু হবে অত্যাধুনিক এই টেলিকম পরিষেবা? দেশজুড়ে অধীর আগ্রহে অপেক্ষা করছেন তামাম মোবাইল গ্রাহক। সংশ্লিষ্ট স্পেকট্রামের লাইসেন্স পাওয়া তাবৎ টেলিকম অপারেটরই যুদ্ধকালীন তৎপরতায় শুরু করে দিয়েছে ৫জি নেটওয়ার্কের কাজ। কিন্তু এর মধ্যেই আচমকা এসে হাজির কেন্দ্রীয় সরকারের বিধিনিষেধ। কড়া গাইডলাইন দিয়েছে ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ), যার অন্যতম প্রতিপাদ্য—এয়ারপোর্ট এবং সংলগ্ন জনপদে ৫জি পরিষেবা সার্বিক রূপে চালু করা যাবে না। কারণ, বিমান চলাচলের বর্তমান সিগন্যালিং ব্যবস্থায় চরম প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে ৫জি ব্যান্ড। যে কোনও বিমানের রুট অর্থাৎ যাত্রাপথ নির্দেশিকার প্রধান মাধ্যম রেডিও অল্টিমিটার এবং জিপিএস ব্যবস্থা। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের কাছে রিপোর্ট এসেছে, ওই অল্টিমিটার এবং ৫জি নেটওয়ার্কের ব্যান্ড প্রায় কাছাকাছি। সেক্ষেত্রে বড়সড় দুর্ঘটনার পাশাপাশি বিমান চলাচলের পরিকাঠামো ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা রয়েছে। আমেরিকাতেও ঠিক এই কারণে এব্যাপারে নিষেধাজ্ঞা জারি হয়েছিল ।
যদিও টেলিকম সংস্থাগুলি পাল্টা যুক্তি, বিমান চলাচলের অল্টিমিটার যে ব্যান্ডে কার্যকর, সেটি হল ৪.৫ গিগাহার্ৎজ। আর ৫জি নেটওয়ার্ক চলবে ৩.৩ থেকে ৩.৭ গিগাহার্ৎজে। সুতরাং অন্তত ৫০০ মেগাহার্ৎজের পার্থক্য থাকছেই। কোনওভাবেই দু‌ই ব্যান্ডের মধ্যে সংঘাতের সম্ভাবনা নেই। সরকারের কাছে সংস্থাগুলির আবেদন, প্রয়োজনে পরিষেবা চালুর আগে বিষয়টি পরীক্ষামূলকভাবে একবার যাচাই করে দেখা হোক। কিন্তু ডিজিসিএ সাফ জানিয়েছে, কোনও ঝুঁকি নেওয়া সম্ভব নয়। তাদের নির্দেশিকা অনুযায়ী, ৫জি পরিষেবার জন্য এয়ারপোর্ট এলাকায় রাখতে হবে একটি বাফার জোন। এক বছরের মধ্যে অল্টিমিটারের ব্যান্ড পাল্টে গোটা পরিকাঠামো বদলে দেওয়া হবে। তারপর এই বাফার জোনে চালু হতে পারে ৫জি। 

1st     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ