বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

মহাত্মা গান্ধী, প্যাটেলের সঙ্গে মোদিকে
একাসনে বসালেন রাজনাথ সিং

আমেদাবাদ: মহাত্মা গান্ধী-বল্লভভাই প্যাটেল-নরেন্দ্র মোদি। তিনজনকে একই আসনে বসালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। গুজরাতে বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে বুধবার সাংবাদিক সম্মেলনে তিনি বলেছেন, মহাত্মা গান্ধী ও সর্দার বল্লভভাই প্যাটেল ছিলেন বিংশ শতাব্দীতে গুজরাতের সম্মান ও গর্বের প্রতীক। ঠিক একইভাবে একবিংশ শতাব্দীতে রাজ্যের গৌরবের প্রতীক নরেন্দ্র মোদি। তাঁর এই মন্তব্য ঘিরে তুমুল রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে। রাজনাথ সিংয়ের মতো একজন প্রবীণ রাজনীতিবিদ কীভাবে জাতির জনক গান্ধীজি ও প্যাটেলের সঙ্গে প্রধানমন্ত্রী মোদিকে একই সারিতে রাখলেন, তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা। 
এদিন সাংবাদিক বৈঠকে প্রধানমন্ত্রী সম্পর্কে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের মন্তব্য নিয়ে সরব হন রাজনাথ সিং। দু’দিন আগেই গুজরাতে ভোটের প্রচারে এসে প্রধানমন্ত্রীকে রাবণের সঙ্গে তুলনা করেন খাড়্গে। তিনি বলেছিলেন, নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী। কিন্তু নিজের কাজ ভুলে গিয়ে পুরসভা নির্বাচন হোক কিংবা বিধানসভা ভোট, যে কোনও নির্বাচনের প্রচারেই ঝাঁপিয়ে পড়ছেন। সব জায়গাতেই বলছেন, তাঁকে দেখে ভোট দিতে। আর কতবার আমরা মোদিজির মুখ দেখব? রাবণের মতো তাঁর কি ১০০টি মাথা? খাড়্গের এই মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বিজেপি। এদিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, খাড়্গের এই মন্তব্য শুধু একটা কথা নয়। এর থেকে গোটা কংগ্রেস নেতৃত্বের মনোভাব স্পষ্ট হয়ে উঠেছে। যাঁরা গুজরাতের সম্মান ও গর্ব প্রধানমন্ত্রী সম্পর্কে এমন ‘অপ’শব্দ প্রয়োগ করছেন, রাজ্যের মানুষ ভোটবাক্সে তাঁদের উচিত শিক্ষা দেবে। রাজনাথের কথায়, কোনওরকম অবমাননাকর মন্তব্য সুস্থ গণতন্ত্রের প্রতিফলন হতে পারে না। 
প্রতিরক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শুধুমাত্র একজন ব্যক্তি নন। এই পদ একটি প্রতিষ্ঠান। ফলে তাঁর সম্পর্কে যাঁরা খারাপ মন্তব্য করছেন, গুজরাতের মানুষই তাঁদের জবাব দেবেন। কারণ, যাঁর সম্পর্কে ওই অবমাননাকর মন্তব্য করা হয়েছে, তিনি শুধু দেশের প্রধানমন্ত্রী নন, একবিংশ শতকে তিনি গুজরাতের গর্ব ও সম্মানের প্রতীক। যদিও প্রশ্ন উঠেছে, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে বিজেপি নেতারা অহরহ ‘মৌনি বাবা’ বলে কটাক্ষ করতেন। তখন এই শিষ্টাচারের কথা কি আদৌও মনে রেখেছিল গেরুয়া শিবির। এনিয়ে অবশ্য বিজেপি নেতৃত্বের দাবি, মৌনি বাবা মোটেই অবমাননাকর শব্দ নয়। কিন্তু কংগ্রেস নেতৃত্ব যেভাবে  মোদি সম্পর্কে ‘রাবণ’ কিংবা ‘নীচ’-এর মতো শব্দ প্রয়োগ করে চলেছে, তেমনটা তারা কখনওই করেনি। 

1st     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ