বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

জেলাভাগ নিয়ে ব্রিটিশ আইনের অবলুপ্তি,
বিজেপির রাজ্যভাগের দাবি নস্যাৎ মন্ত্রীর
বিধানসভায় আলোচনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মূল আইনটি তৈরি হয়েছিল ১৮৬ বছর আগে ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে। নতুন জেলা সৃষ্টি সংক্রান্ত ওই আইনের অবলুপ্তি ঘটাতে বিধানসভায় আনা বিল হলে বুধবার আলোচনায় উঠে আসে রাজ্যভাগের প্রসঙ্গ। বিতর্কে অংশ নিয়ে শিলিগুড়ির বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ ঘুরিয়ে রাজ্যভাগের পক্ষেই সওয়াল করেন। তবে তাঁর কথার পাল্টা যুক্তি দিয়ে উল্টো সুর গাইলেন বিজেপির আরেক বিধায়ক গোঘাটের বিশ্বনাথ কারক। তিনি সাফ জানিয়ে দেন, রাজ্যভাগ করে সমস্যার সমাধান হবে না। তাই তিনি ভাগাভাগির বিরুদ্ধে। বরং উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের মধ্যে উন্নয়নের প্রশ্নে সমতা বজায় রাখাই বাঞ্ছনীয়। তাঁর দলের অনেকেই অবশ্য রাজ্যভাগের দাবি তুলেছেন। জবাবী ভাষণে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এই ইস্যুতে বিজেপিকে কটাক্ষ করে বলেন, আগে ঠিক করুন আপনারা কী চাইছেন। আপনাদের সভাপতি বলছেন, রাজ্যভাগ চান না। আবার আপনারা বিধানসভায় এসে অন্য কথা বলছেন। উন্নয়নের স্বার্থে বিরোধীরার রাজ্যভাগের যে দাবি তুলেছেন, তা নস্যাৎ করে দেন মন্ত্রী। তিনি বলেন, রাজ্যের  সব জায়গাতেই সমানহারে উন্নয়ন হয়েছে।
আরও জেলা গঠনের প্রয়োজনীয়তার প্রসঙ্গ উত্থাপিত হলে শঙ্করবাবু বলেন, নতুন জেলা বা রা‌জ্য গঠনের দাবি সঙ্গতিপূর্ণ। দেশ স্বাধীন হওয়ার সময় ১৪টি রাজ্য ছিল। এখন রাজ্যের সংখ্যা ২৮টি। তাঁর বক্তব্য, নতুন জেলা তৈরি হলে প্রশাসনিক সুবিধা, কেন্দ্র থেকে আরও আর্থিক অনুদান পাওয়া প্রভৃতি বিষয়গুলি সামনে আসবে। একইভাবে নতুন রাজ্য তৈরি হলেও এই সুবিধাগুলি পাওয়া যাবে। নতুন জেলা তৈরির বিষয়টি দেখার জন্য তিনি ক঩মিশন গঠনের দাবি জানান। অর্থমন্ত্রী বলেছেন, পৃথক জেলা সৃষ্টির ক্ষেত্রে ব্রিটিশ আমলের ওই আইনের এখন কোনও ভূমিকা নেই। বর্তমানে নতুন জেলা গঠন করা হয় ১৯৭৩ সালের ফৌজদারি অনুযায়ী। হাইকোর্টের সঙ্গে পরামর্শ করেই নতুন জেলা গঠনের সিদ্ধান্ত নেয় সরকার। পুরনো আইনের প্রাসঙ্গিকতা না থাকায় এটি প্রত্যাহার করার জন্য বিল 
আনা হয়েছে। বিলের উপর আলোচনায় সরকার ও বিরোধীপক্ষের সব বিধায়কই আরও জেলা সৃষ্টির পক্ষে সওয়াল করেন। বিলটি সর্বসম্মতিক্রমে পাশ হয়েছে।

1st     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ