বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

নিউ জলপাইগুড়ির বারাক কলোনির জমি
বেসরকারি সংস্থাকে লিজ দিচ্ছে রেল
তহবিল ভরানোর উদ্যোগ

দিব্যেন্দু বিশ্বাস,নয়াদিল্লি: তহবিল ভরতে নিজের জমিতেই নজর দিচ্ছে রেল। আর সেই কারণে পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ির বারাক কলোনি ৯৯ বছরের জন্য বেসরকারি সংস্থাকে লিজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রক। অতীতে এর জন্য দু’বার দরপত্র আহ্বান করা হলেও তাতে বিশেষ সাড়া মেলেনি। তাই এবার ‘ফিক্সড প্রাইস’-এর পরিমাণ কমিয়ে আগ্রহী বেসরকারি সংস্থার কাছ থেকে দরপত্র আহ্বান করা হয়েছে। এই সংক্রান্ত পুরো প্রক্রিয়াটি দেখভালের দায়িত্বে রয়েছে রেলমন্ত্রকেরই আওতাধীন সংস্থা রেল ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (আরএলডিএ)।
জানা গিয়েছে, লিজ দেওয়া জমির কিছু অংশে তৈরি হবে ৯৬টি রেল কোয়ার্টার (টাইপ-টু)। সংশ্লিষ্ট বেসরকারি সংস্থা শর্তসাপেক্ষে বাকি অংশের পুরো বাণিজ্যিক ব্যবহার করতে পারবে। তৈরি করতে পারবে বেসরকারি আবাসন, হোটেল, শপিং মল কিংবা অন্য যা কিছু। প্রত্যাশিত কারণেই রেলের এই সিদ্ধান্তকে ঘিরে তৈরি হয়েছে তীব্র বিতর্ক। যদিও রেল ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির সূত্রে ব্যাখ্যা দেওয়া হয়েছে যে, ‘সংশ্লিষ্ট জমির প্রায় পুরো অংশই বর্তমানে কার্যত পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। নিউ জলপাইগুড়ি বারাক কলোনিতে ছিল ১০৩টি রেল কোয়ার্টার। বর্তমানে সেগুলির অধিকাংশই পরিত্যক্ত। বহু কোয়ার্টার ইতিমধ্যেই ধ্বংস করে দেওয়া হয়েছে। একপ্রকার অব্যবহৃত অবস্থায় পড়ে থাকতে থাকতে সেখানে আগাছা গজিয়েছে। তাই নিয়মের মধ্যে থেকেই সেই জমির পুনর্ব্যবহার করতে চাইছে রেল।’ নিউ জলপাইগুড়ি বারাক কলোনিকে ঘিরে ঠিক কী পরিকল্পনা করেছে রেল? জানা যাচ্ছে, সংশ্লিষ্ট জমির মোট আয়তন ২১ হাজার ৯৬৩ বর্গমিটার। এর মধ্যে রেলের রি-ডেভেলপমেন্ট সংক্রান্ত কাজের জন্য ব্যবহার হবে ৫ হাজার ৭৪০ বর্গমিটার জমি। বাকি ১৬ হাজার ২২২ বর্গমিটার জমি দরপত্র ডেকে কোনও বেসরকারি সংস্থার হাতে পরবর্তী ৯৯ বছরের জন্য তুলে দেওয়া হবে। এক্ষেত্রে ‘রিজার্ভ প্রাইস’ ধরা হয়েছে ১৬ কোটি ৫০ লক্ষ টাকা। যা পাবে আরএলডিএ। অতীতে এর পরিমাণ ধার্য করা হয়েছিল প্রায় ২৬ কোটি ৭০ লক্ষ টাকা।
অন্যদিকে, ৯৬টি টাইপ-টু রেল কোয়ার্টার তৈরির জন্য আনুমানিক খরচ ধরা হয়েছে ১৬ কোটি ৯০ লক্ষ টাকা। এর মধ্যে তিন বছরের জন্য রক্ষণাবেক্ষণ খরচ প্রায় ৪৮ লক্ষ টাকা। অর্থাৎ, রেলের কোয়ার্টারগুলি তৈরির পর তিন বছর সেগুলির রক্ষণাবেক্ষণ করতে হবে সংশ্লিষ্ট ডেভেলপারকে। তারপর কোয়ার্টারগুলি রক্ষণাবেক্ষণের দায়ভার নেবে রেল। কিছু শর্ত থাকলেও বাকি অংশের জমিকে নিজের ইচ্ছেমতো বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করতে পারবে বাছাই হওয়া বেসরকারি সংস্থা। আরএলডিএ সূত্রে জানানো হয়েছে, পুরো জমির বর্তমান বাজার দর প্রায় ৩৪ কোটি টাকা। 

1st     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ