বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

২০২১’র ডিসেম্বরে লাইফ সার্টিফিকেট
জমা দিলে চলতি মাসে দেওয়ার দরকার নেই
জানাল ইপিএফও

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ২০২১ সালের ডিসেম্বর অথবা তার পরে লাইফ সার্টিফিকেট জমা দিলে চলতি মাসে আর জীবন প্রমাণপত্র দিতে হবে না। সারা দেশের প্রায় ৭০ লক্ষ পেনশন গ্রাহককে আশ্বস্ত করে এ কথা জানিয়েছে শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)। এরই পাশাপাশি ইপিএফও’র পক্ষ থেকে জানানো হয়েছে যে, বছরের যেকোনও সময়ই লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন পেনশন গ্রাহকরা। তার বৈধতা থাকবে জমা দেওয়ার দিন থেকে পরবর্তী এক বছর পর্যন্ত।
স্বাভাবিকভাবেই ইপিএফও’র এহেন বিবৃতিতে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন লক্ষ লক্ষ ইপিএফ পেনশনভোগী। প্রসঙ্গত, পেনশন প্রাপ্তির জন্য বছরে একবার জীবন প্রমাণপত্র জমা দিতে হয় পেনশন প্রাপকদের। যার অর্থ, পেনশনের টাকা সংশ্লিষ্ট গ্রাহকই পাচ্ছেন। সরকারি সূত্রে জানানো হয়েছে, অতীতে বছরের একটি নির্দিষ্ট সময়েই এই লাইফ সার্টিফিকেট জমা করতে হতো পেনশন গ্রাহকদের। ফলে নভেম্বর মাসে অনেক সময়ই অশক্ত শরীরে ভিড়ের মধ্যে সেই কাজ করতে সমস্যায় পড়তে হতো হাজার হাজার পেনশনভোগীকে। প্রধানত তা মাথায় রেখেই নিয়মের পরিবর্তন করে কেন্দ্রীয় সরকার। বছরের যেকোনও সময় তা জমা দেওয়ার কথা জানিয়ে দেয় কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন।
যদিও সংগঠন সূত্রের খবর, নভেম্বর মাসেই লাইফ সার্টিফিকেট জমা দিতে হবে কি না, তা জানতে চেয়ে মাস দু’য়েক আগে থেকেই দপ্তরে ফোন করতে থাকেন অনেকে। আর সেই কারণেই একেবারে বিবৃতি প্রকাশ করে তাঁদের আশ্বস্ত করার সিদ্ধান্ত নিয়েছে শ্রমমন্ত্রক। পাশাপাশি বিষয়টি নিয়ে লাগাতার প্রচার চালানোরও নির্দেশ দেওয়া হয়েছে। লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য এখন আর প্রবীণ নাগরিকদের ব্যাঙ্কে আসার প্রয়োজন নেই, বাড়িতে বসেই তা সম্ভব—এই বিষয়টিও প্রচারে রাখার সিদ্ধান্ত নিয়েছে ইপিএফও।

1st     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ