বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বিমা ক্ষেত্রে প্রবেশ করছে আরও ১৮টি
বেসরকারি সংস্থা, শুরু লাইসেন্স প্রদান

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সরকারি বিমা সংস্থা বিক্রির সিদ্ধান্ত হয়েছে এই বছরই। এবার বিমা সেক্টরে যোগদান করার জন্য ঢালাও লাইসেন্স দেওয়া শুরু হয়ে গেল। নতুন ১৮টি বেসরকারি কোম্পানিকে বিমায় প্রবেশের লাইসেন্স দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই কয়েকটির অনুমোদন হয়ে গিয়েছে। আগামী আর্থিক বছরের মধ্যেই ১৮টি নতুন বেসরকারি সংস্থা আত্মপ্রকাশ করবে। স্বাস্থ্য, জীবন, সম্পদ কিংবা বাড়িগাড়ির বিমা কোম্পানির লাইসেন্স পেতে হলে প্রাথমিক নিয়ম ছিল অন্তত ১০০ কোটি টাকার পুঁজি দেখাতে হবে। এবার বিমা সেক্টরের নিয়ন্ত্রক ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়ার (আইআরডিএআই‌) পক্ষ থেকে সরকারের কাছে আবেদন করা হয়েছে, এই ১০০ কোটি টাকার আর্থিক পুঁজির বাধ্যবাধকতা কমানো হোক। এতে ক্ষুদ্র সংস্থাও বিমা সেক্টরে প্রবেশ করতে পারে। বহু ক্ষুদ্র কোম্পানিই গ্রামীণ এলাকা এবং প্রান্তিক অঞ্চলে বিমার ব্যবসায় যোগ দিতে ইচ্ছুক। একটি বিশেষ লাই঩সেন্সের পরিবর্তে কম্পোজিট লাইসেন্স দেওয়ারও আবেদন করেছে আইআরডিএ। অর্থাৎ একটি বিমা সংস্থা যেন বিভিন্ন পরিষেবার বিমাই দিতে পারে। বিমার চাহিদা এতদিন ধরে ছিল প্রধানত শহরাঞ্চলে। এবার গ্রামাঞ্চলে বিমার চাহিদা বিপুল বেড়েছে। 
প্রশ্ন উঠছে, দেশজুড়ে যদি এতটাই বিমা সেক্টরের চাহিদা এবং আগ্রহ বেশি, তাহলে মোদি সরকার সরকারি বিমা সংস্থা বিক্রি করে দিতে এত উৎসাহী কেন? ইউনাইটেড ইনস্যুরেন্স, ন্যাশনাল ইনস্যুরেন্স, ওরিয়েন্টাল ইনস্যুরেন্সের মতো বিভিন্ন সরকারি বিমা কোম্পানির পরিকাঠামো দেশজুড়ে রয়েছে। শহর তো ব঩টেই, আধা শহরের মতো জনপদেও এই সরারি বিমা কোম্পানিগুলির শাখা ছড়িয়ে আছে। 
বিরোধীদের প্রশ্ন, এরপরেও অজানা, অচেনা বেসরকারি কোম্পানি এবং বিদেশি সংস্থার জন্য কেন দরজা সম্পূর্ণ খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে? সরকারি বিমা কোম্পানিকেগুলিকেও ইচ্ছাকৃতভাবে বিক্রি করে কেনই বা কেন্দ্র দায়মুক্ত হতে চাইছে? জানা যাচ্ছে, শেষবার কোনও নতুন বেসরকারি বিমা সংস্থাকে লাইসেন্স দেওয়া হয়েছিল ২০১৭ সালে। এবার ৫ বছর পর আবার নতুন করে বেসরকারি সংস্থাকে বিমা ব্যবসায় প্রবেশের জন্য দরজা খুলে দেওয়া হচ্ছে। তাও একসঙ্গে ১৮টি বেসরকারি কোম্পানিকে বিমায় প্রবেশের অনুমোদন দেওয়া হচ্ছে। অন্যদিকে সরকারি বিমা সংস্থাগুলির মধ্যে ইউনাইটেড ইনসিওরেন্স সংস্থাকেই প্রথমে বেসরকারিকরণ করা হবে বলে জানা যাচ্ছে। 

1st     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ