বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

আশা-আশঙ্কার অর্থনীতিতে জিডিপি ৬.৩

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: অর্থনীতির জন্য কিছুটা সুসংবাদ। তবে শঙ্কা একেবারেও কাটল, এমন নয়। ভারতের জিডিপি বৃদ্ধির হার আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে হল ৬.৩ শতাংশ। যা প্রত্যাশিত। সুখবর, কারণ জিডিপি ৫ শতাংশে নেমে যায়নি। আবার আশঙ্কার বার্তা হল, অর্থনীতির যে আটটি কোর সেক্টর, সেখানে বৃদ্ধির হার বিগত আর্থিক বছরের এই সময়সীমার তুলনায় বেশ কম। আর দ্বিতীয়ত, উৎপাদন ক্ষেত্রের বৃদ্ধির হার কমেছে। তবে অর্থনীতির অন্য মানদণ্ডের প্রতিটিতে এই হার বেড়েছে। 
বুধবার প্রকাশিত এই রিপোর্ট সরকারকেও যে সন্তুষ্ট ও আশাবাদী করেছে, তার প্রমাণ মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরণের মন্তব্য। এদিন রিপোর্ট প্রকাশের পরই তিনি জানিয়েছেন, অর্থনীতি চাঙ্গা হওয়ার লক্ষণ স্পষ্ট। দ্বিতীয় ত্রৈমাসিকের এই রিপোর্ট থেকে আন্দাজ করা যায় যে, চলতি আর্থিক বছরে জিডিপি বৃদ্ধির হার হতে চলেছে ৬.৮ থেকে ৭.২ শতাংশের মধ্যে। যা বিশ্বের যে কোনও অর্থনীতির তুলনায় ভালো। তাঁর আশা, নভেম্বর মাসে মূল্যবৃদ্ধির হার কমে যাওয়ার রিপোর্টও আসবে। সার্বিকভাবে তাই আগামী আর্থিক বছরের আগেই অর্থনীতির চাকা মসৃণ পথে ঘুরবে। 
চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে অর্থাৎ এপ্রিল থেকে জুন মাসের সময়সীমায় জিডিপি বৃদ্ধির হার হয়েছিল ১৩.৫ শতাংশ। দ্বিতীয় ত্রৈমাসিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) সেটা হল ৬.৩ শতাংশ। অথাৎ ৬ শতাংশের বেশি কমে গেল। তাহলে কেন বলা হচ্ছে আশাব্যঞ্জক? কারণ, করোনা পরবর্তী সময়কালের সঙ্গে তুলনা করে প্রথম ত্রৈমাসিকের হিসেব করা হয়েছিল। করোনাকালের মাইনাস ২৪ শতাংশ থেকে স্বাভাবিকতার দিকে সামান্য উন্নতি করলেই বৃদ্ধির হার অনেক বেশি দেখাবে, সেটাই প্রত্যাশিত। তা‌ই ঩নেগেটিভ গ্রোথ থেকে স্বাভাবিক পথে ফেরার পর বৃদ্ধির ওই উচ্চ হার দেখিয়েছে। কিন্তু এবার প্রকৃত বৃদ্ধির দিকে অগ্রসর হয়েছে অর্থনীতি।

1st     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ