বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

উধাও রেলইঞ্জিন থেকে লোহার সেতু,
বিহারে চোরের উপদ্রবে উদ্বিগ্ন পুলিস

পাটনা: ট্রেনের আস্ত ইঞ্জিন থেকে লোহার সেতু— ইদানীং কিছুই নাকি বাদ দিচ্ছে না বিহারের চোরেরা। এই নিয়ে উদ্বেগে রাতের ঘুম ছুটেছে পুলিস-প্রশাসনের। পুলিস সূত্রে জানা গিয়েছে, গত সপ্তাহেই বারাউনির গরহরা ইয়ার্ড থেকে বেমালুম চুরি হয়ে যায় আস্ত একটি ডিজেল চালিত রেল ইঞ্জিন। মেরামতির জন্য এসেছিল সেটি। তদন্ত চালিয়ে পুলিস জানতে পারে, বেশ কয়েকদিন ধরে একটা-দু’টো করে ইঞ্জিনের যন্ত্রাংশ, ইস্পাতের টুকরো খুলে নিয়ে গিয়েছিল চোরের দল। যন্ত্রাংশগুলি নিয়ে যাওয়ার জন্য রেলইয়ার্ডের পাশে একটি সুড়ঙ্গও খোঁড়া হয়েছিল। ৩ সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদ করে পাওয়া তথ্যের ভিত্তিতেই বিষয়টি প্রথম প্রকাশ্যে আসে। তারাই পুলিসকে জানায়, মুজফ্ফরপুরের প্রভাত কলোনির একটি গুদামে রাখা রয়েছে চুরির ‘মাল’। তারপরেই পুলিস ১৩ বস্তা যন্ত্রাংশ উদ্ধার করে। 
রেল ইঞ্জিন সংক্রান্ত আরেকটি ‘অভিনব’ ঘটনা ঘটেছে পূর্ণিয়া জেলায়। সেখানে জাল নথি দেখিয়ে একটি বাষ্পচালিত মিটার গেজ রেল ইঞ্জিন বিক্রির অভিযোগ উঠেছে এক প্রতারকের বিরুদ্ধে। ওই ভিনটেজ ইঞ্জিনটি স্থানীয় একটি স্টেশনে জনসাধারণের দেখার জন্য রাখা ছিল। তদন্তে পুলিস জানতে পারে, গোটা ঘটনার মূলচক্রী এক রেল ইঞ্জিনিয়ার। সমস্তিপুর ডিভিশনের ডিভিশনাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারের লেটারহেড ও সই জাল করে ওই ইঞ্জিন বিক্রির নির্দেশ সংক্রান্ত চিঠি তৈরি করেছিলেন অভিযুক্ত। 
এখানেই শেষ নয়। আরও চমকপ্রদ ঘটনা ঘটেছে আরারিয়া জেলায়। সেখানে সীতাধর নদীর উপর থাকা একটি লোহার ব্রিজ খুলে নিয়ে যাওয়ার চেষ্টা করে চোরেরা। আরারিয়ার ফরবেসগঞ্জ এবং রানিগঞ্জের শহরের সংযোগ রক্ষাকারী এই সেতু এলাকায় ‘পল্টনিয়া ব্রিজ’ হিসেবে পরিচিত। সম্প্রতি স্থানীয়রা লক্ষ্য করেন, ওই সেতুটির বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নাট-বোল্ট খুলে ফেলা হয়েছে। এমনকী, উধাও হয়ে গিয়েছে বেশ কয়েকটি লোহার পাতও। সঙ্গে সঙ্গে খবর যায় পুলিসে। যার ভিত্তিতে এফআইআর দায়েরের পাশাপাশি ওই ব্রিজের নিরাপত্তার জন্য একটি কনস্টেবলও মোতায়েন করে ফরবেসগঞ্জ থানা। আইসি নির্মলকুমার যাদবেন্দু বলেন, ‘সাবধানের মার নেই। তাই এক কনস্টেবলকে ওই সেতুতে মোতায়েন করা হয়েছে।’ গত এপ্রিলে সাসারামে প্রকাশ্য দিবালোকে ৪৫ বছরের পুরনো, ৬০ ফুট দীর্ঘ ও ৫০০ টন ওজনের একটি লোহার ব্রিজ খুলে বেচে দিয়েছিল দুষ্কৃতীরা।

27th     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ