বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

আড়াই মাসেই ব্যবহারের
অযোগ্য কর্তব্যপথ সংলগ্ন লন
চলছে খোঁড়াখুঁড়ি, থইথই জল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অন্তর্গত ইন্ডিয়া গেট, কর্তব্যপথের সৌন্দর্যায়ন কার্যত মুখ থুবড়ে পড়েছে। ক্ষেত্রবিশেষে সাধারণ মানুষের প্রবেশেও ফের নিয়ন্ত্রণ জারি হয়েছে। মাত্র আড়াই মাসেই একপ্রকার ব্যবহারের অযোগ্য হয়ে গিয়েছে কর্তব্যপথ সংলগ্ন লনের বিস্তীর্ণ অংশ। কারণ, আবারও চলছে খোঁড়াখুঁড়ি। লনের কিছু অংশে থইথই করছে জল। সংশ্লিষ্ট কর্মীদের দাবি, লনের ঘাস ভিজিয়ে রাখতে বসানো হচ্ছে জলের পাইপ। সেই কারণেই খোঁড়াখুঁড়ি করতে হচ্ছে। এই কাজ শেষ হতে সময় লাগবে আরও অন্তত দু’মাস। যার অর্থ, প্রায় পুরো শীতের মরশুমেই ইন্ডিয়া গেটের সংলগ্ন লনের বেশ কিছু অংশে সাধারণ মানুষ আর প্রবেশ করতেই পারবেন না। অথচ শীতের মিঠে রোদে দিল্লির এই অংশই আমজনতার অন্যতম হাইপ্রোফাইল ডেস্টিনেশন! স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, প্রকল্পের কাজ সম্পূর্ণ শেষ না করেই তাহলে কেন কর্তব্যপথ সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয়েছে? এই জলের পাইপ বসানোর কাজ কেন আগেই করা হয়নি?
রাষ্ট্রপতি ভবন থেকে সোজা ইন্ডিয়া গেট — গত ৮ সেপ্টেম্বর নয়া রাজপথের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজপথের নাম পরিবর্তন করে রাখা হয় কর্তব্যপথ। একইসঙ্গে ওইদিনই ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তার পরদিন, অর্থাৎ গত ৯ সেপ্টেম্বর থেকে কর্তব্যপথ সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয়। কিন্তু তার আড়াই মাসের মধ্যেই ফের খোঁড়াখুঁড়ির কাজ শুরু হওয়ায় সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। ইন্ডিয়া গেটের সামনে যে নতুন সি-হেক্সাগন মার্গ, খোঁড়াখুঁড়ির কাজ চলছে মূলত সেই রাস্তা সংলগ্ন লনের বিস্তীর্ণ অংশেই। যে ঘাস বসানো হয়েছিল, তার অনেকটাই উপড়ে ফেলা হয়েছে। ওই জায়গার প্রায় পুরোটাই ব্যারিকেড করে রাখা হয়েছে। বিস্তীর্ণ অংশ অপরিচ্ছন্ন হওয়ায় আমজনতা সেখানে প্রবেশ করছে না। তবে দড়ির ব্যারিকেড ডিঙিয়ে কেউ ঢুকে পড়লেই বাঁশি বাজাতে বাজাতে ছুটে আসছেন নিরাপত্তা রক্ষীরা। 
সরকারিভাবে এ নিয়ে কোনও মন্তব্য করতে রাজি না হলেও নগরোন্নয়ন মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক দাবি করেছেন, ‘এটি রুটিন কাজ। আমরা কখনওই বলিনি যে, সংশ্লিষ্ট প্রকল্পটি সম্পূর্ণ বাস্তবায়িত হয়ে গিয়েছে। ইট ইজ ভেরি মাচ অন। তাই রুটিন রক্ষণাবেক্ষণের কাজ চলতেই থাকবে। এর মধ্যে কোনও বিতর্ক নেই।’ তবে শুধুমাত্রই রক্ষণাবেক্ষণের কাজই নয়। তাৎপর্যপূর্ণ বিষয় হল, গোটা কর্তব্যপথ জুড়ে মাইলফলকের মতো বেশ কিছু সাইনবোর্ড লাগিয়েছে কেন্দ্রীয় সরকার। যেখানে বিভিন্ন দিকনির্দেশিকা ছাড়াও সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের ম্যাপের উল্লেখ করা হয়েছে। সেখানে ‘রাজপথ’ রয়ে গিয়েছে রাজপথেই। উদ্বোধনের আড়াই মাস পরেও তা এখনও ‘কর্তব্যপথ’ হয়ে ওঠেনি। 

27th     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ