বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ভারতের আর্থিক বৃদ্ধির হারের
পূর্বাভাস কমিয়ে দিল বিশ্বব্যাঙ্ক

ওয়াশিংটন: মুদ্রাস্ফীতির হার মাথা নোয়াচ্ছে না। রপ্তানিকে বহু পিছনে ফেলে বাড়ছে আমদানি। বাণিজ্য ঘাটতি বেড়েই  চলেছে।  ডলারের তুলনায় কমছে টাকার দাম। সব মিলিয়ে আদৌ স্বস্তিতে নেই ভারতীয় অর্থনীতি। এরই মধ্যে কপালে উদ্বেগের ভাঁজ আরও চওড়া করে  চলতি ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হারের পূর্বাভাস ছাঁটাই করল বিশ্বব্যাঙ্ক। আন্তর্জাতিক ক্ষেত্রে রুশ-ইউক্রেন যুদ্ধজনিত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাঙ্কের অনুমান, চলতি অর্থবর্ষে ভারতের বৃদ্ধির হার হতে পারে ৬.৫ শতাংশ। গত জুনে মাসের রিপোর্টে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৭.৫ শতাংশ হতে পারে বলে জানিয়েছিল বিশ্বব্যাঙ্ক। কিন্তু কয়েক মাসের মধ্যেই ওই হার এক শতাংশ কমানো হল। আই এম এফ এবং বিশ্বব্যাঙ্কের বার্ষিক বৈঠকের আগে সাম্প্রতিক সাউথ এশিয়া ইকনমিক ফোকাস সংক্রান্ত রিপোর্ট বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে। 
উল্লেখ্য, গত অর্থবর্ষে ভারতের বৃদ্ধির হার ছিল ৮.৭ শতাংশ। বিশ্বব্যাঙ্কের প্রধান অর্থনীতিবিদ হ্যানস টিমার অবশ্য বলেছেন, দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলির তুলনায় ভারতরে অর্থনীতির হাল ভালো। বৃদ্ধির হারও তুলনামূলক বেশি। এক্ষেত্রে কোভিড মহামারীর প্রথম পর্বের অর্থনীতির সঙ্কোচন থেকে বেরিয়ে এসেছে। তিনি আরও বলেছেন, ভারতের বৈদেশিক ঋণ খুব বেশি বাড়েনি। এটা একটা সুবিধাজনক ব্যাপার। ওই দিক থেকে সমস্যা নেই। ভারতের বিচক্ষণ ঋণ নীতিও রয়েছে। পরিষেবা ক্ষেত্র ও পরিষেবা রপ্তানির ক্ষেত্রে ভারতের অর্থনীতি বেশ ভালো ফল করেছে। কিন্তু এরপরও চলতি অর্থবর্ষে বৃদ্ধির হারের পূর্বাভাস কমানো হয়েছে। এর কারণ হিসেবে টিমার বলেছেন, আন্তর্জাতিক পরিস্থিতিই  মূলত এর কারণ। বিশ্ব অর্থনীতির ধাক্কা ভারত সহ অন্যান্য দেশের উপর পড়েছে। তিনি আরও বলেছেন, চলতি বছরের মাঝামাঝি পরিবর্তন নজরে 
আসে। সেইসঙ্গে সারা বিশ্বেই অর্থনীতিতে বৃদ্ধির হার ধাক্কা খাওয়ার লক্ষণ দেখা যায়। চলতি বছরের দ্বিতীয় ভাগে বিভিন্ন দেশেই অর্থনীতিতে দুর্বলতা দেখা যাচ্ছে। ভারতও তার ব্যতিক্রম নয়। 
টিমার জানিয়েছেন, উচ্চ আয়ের দেশগুলির বৃদ্ধির হারের শ্লথ গতি এবং ঋণনীতি কঠোর করার জেরে ধাক্কা খাচ্ছে অর্থনীতি। 

7th     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ