বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

প্রশাসনিক স্তরেই দাবি মেটান, মামলার
বোঝা কমাতে উদ্যোগী ইপিএফও

দিব্যেন্দু বিশ্বাস,  নয়াদিল্লি: মামলা-মোকদ্দমায় একপ্রকার জর্জরিত হয়ে পড়েছে শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)। দেশের বিভিন্ন আদালতে ইপিএফও’র নামে রয়েছে প্রায় ৩১ হাজার মামলা। এমনই উল্লেখ করা হয়েছে সংগঠনের লিগ্যাল ফ্রেমওয়ার্ক ডকুমেন্টে। গুচ্ছ গুচ্ছ মামলা-মোকদ্দমা থেকে রেহাই পাওয়ার জন্য আইনি ব্যবস্থায় আরও সুশৃঙ্খল বন্দোবস্ত করতে চাইছে কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন। আর এই লক্ষ্যেই ফিল্ড লেভেল কমিটি এবং টাস্ক ফোর্স তৈরির মতো পদক্ষেপ নিয়েছে ইপিএফও। পাশাপাশি সংশ্লিষ্ট কর্মীদের উদ্দেশে বলা হয়েছে, ক্লেম সেটলমেন্ট কিংবা পেনশনের মতো ইস্যুতে কোনও গ্রাহকের নোটিস এলে তা ইপিএফও’র প্রশাসনিক স্তরেই সুরাহার ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে গ্রাহক যাতে অসন্তুষ্ট হয়ে কনজিউমার কোর্টে চলে না যান, তাও নিশ্চিত করতে হয়ে বলা হয়েছে। এই সংক্রান্ত যাবতীয় নোটিস প্রতি ১৫ দিনে একবার পর্যালোচনা করে দেখতে হবে। রিজিওনাল স্তরে কমিটি গঠন করে যাচাই করতে হবে।
এমনকী ইপিএফও’র কর্মীদের কোনও ইস্যু নিয়ে অভিযোগ থাকলে সেটিও অগ্রাধিকারের ভিত্তিতে খতিয়ে দেখতে বলা হয়েছে। একইসঙ্গে টাস্ক ফোর্স এবং ফিল্ড লেভেল কমিটিগুলিকে নিয়মিতভাবে বৈঠক করে ইপিএফও’র বিভিন্ন আইনি ইস্যুতে রিপোর্ট জমা দিতেও বলা হয়েছে।  সরকারি সূত্রের ব্যাখ্যা, অযথা আইনি জটিলতায় বহু ক্ষেত্রেই যেমন স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হয়, তেমনই নষ্ট হয় অর্থও। তাই পুরো বিষয়টিকেই একটি নির্দেশিকায় বেঁধে ফেলতে চাইছে ইপিএফও। এক্ষেত্রে দুটো স্তরে ফিল্ড লেভেল কমিটি তৈরির করার নির্দেশিকা জারি করা হয়েছে। একটি তৈরি হবে ইপিএফও’র জোন স্তরে। এই কমিটির মাথায় থাকবেন সংশ্লিষ্ট এসিসি এবং তাঁর অধীনে থাকবেন সংশ্লিষ্ট জোনের দু’তিন জন আধিকারিক।
দ্বিতীয় ফিল্ড লেভেল কমিটি তৈরি হবে আঞ্চলিক স্তরে। এর মাথায় থাকবেন ইপিএফও’র সংশ্লিষ্ট রিজিওনাল কমিশনার। তাঁর আওতায় থাকবেন সংশ্লিষ্ট রিজিওনের জনাতিনেক আধিকারিক। রিজিওনাল এবং জোনাল লেভেলের কমিটি প্রতি মাসে নিয়মিতভাবে বৈঠক করবে। আঞ্চলিক স্তরের কমিটি প্রতি মাসের ১০ তারিখের মধ্যে এবং জোনাল স্তরের কমিটি প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে বৈঠকের রিপোর্ট দেবে। রিজিওন রিপোর্ট পাঠাবে জোনাল অফিসে। জোনাল অফিস রিপোর্ট পেশ করবে কেন্দ্রীয় কার্যালয়ে। পাশাপাশি ইপিএফও’র কেন্দ্রীয় কার্যালয়ে পাঁচ জন সদস্যর একটি টাস্ক ফোর্সও তৈরি করতে বলা হয়েছে। জোনাল কমিটিগুলির রিপোর্ট পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখে টাস্ক ফোর্স প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। জানিয়েছে কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন। 

7th     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ