বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

রবীন্দ্রনাথকে বিশেষ শ্রদ্ধা নোবেল কমিটির

নয়াদিল্লি: রবীন্দ্রনাথ ঠাকুরকে বিশেষ শ্রদ্ধা জানাল নোবেল কমিটি। বৃহস্পতিবার ২০২২ সালের সাহিত্যে নোবেল প্রাপকের নাম ঘোষণার আগে টুইটার পেজে বিশ্বকবির ছবি পোস্ট করা হয়। পাশাপাশি টুইটে নোবেল কমিটি  স্মরণ করেছে, ১৯১৩ সালে নোবেল পুরস্কার লাভ করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। প্রথম ভারতীয় তথা অ-ইউরোপীয় হিসেবে সাহিত্যে এই পুরস্কার পেয়েছিলেন তিনি। পাশাপাশি, কবিগুরুর কবিতাকে ‘অনুভূতিময়’, ‘চমৎকার’ বলে বর্ণনা করা হয়েছে ওই টুইটে। নোবেল কমিটির ফেসবুক অ্যাকাউন্টের পেজেও পোস্ট করা হয়েছে কবিগুরুর ছবি। সেখানে অবশ্য তাঁর অন্য একটি ছবি ব্যবহার করা হয়েছে।
‘গীতাঞ্জলি’র ইংরেজি অনুবাদ ‘সং অফারিংস’-এর জন্য নোবেল পুরস্কার পেয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর লেখনী মহাত্মা গান্ধী সহ সে যুগের বহু স্বাধীনতা সংগ্রামীকে অনুপ্রাণিত করেছে। তিনিই স্বাধীন ভারত ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত রচয়িতা। পুরস্কার ঘোষণার আগে রবীন্দ্রনাথ ঠাকুরকে সুইডিশ অ্যাকাডেমির এই বিশেষ শ্রদ্ধা বাঙালি তথা ভারতীয়দের কাছে অত্যন্ত গর্বের। 
নোবেল সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে এদিন রবীন্দ্রনাথের পাশাপাশি শ্রদ্ধা জানানো হয় আর্নেস্ট হেমিংওয়ে ও টোনি মোরিসনকে। মার্কিন ঔপন্যাসিক হেমিংওয়ে ১৯৫৪ সালে নোবেল সাহিত্য পুরস্কার পান। ১৯৯৩ সালে নোবেল পান মোরিসন।  প্রথম আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন নাগরিক হিসেবে নোবেল পুরস্কার পেয়েছিলেন তিনি। 

7th     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ