বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

৫০০ মেল ও এক্সপ্রেস ট্রেনের
গতি বৃদ্ধির দাবি ঘিরে তুমুল ধন্দ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: গত ১ অক্টোবর থেকে কার্যকর হয়েছে রেলের নতুন টাইম টেবিল। আর তা প্রকাশ করে রেলমন্ত্রক জানিয়েছে, নয়া টাইম টেবিলে অন্তত ৫০০টি মেল, এক্সপ্রেস ট্রেনের গতি বেড়েছে। কিন্তু ঘণ্টায় গতি বেড়েছে ঠিক কোন কোন দূরপাল্লার ট্রেনের? এই সংক্রান্ত তথ্য দিতে অপারগ রেল বোর্ড। স্বাভাবিকভাবেই রেলমন্ত্রকের এহেন ঘোষণাকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে তীব্র ধোঁয়াশা। যদিও মন্ত্রক সূত্রে ব্যাখ্যা দেওয়া হয়েছে, এর মধ্যে কোনও ধোঁয়াশার ব্যাপার নেই। সময়মতো সবিস্তার তালিকাও প্রকাশ করে দেওয়া হবে।
আপাতত রেলমন্ত্রকের পক্ষ থেকে শুধুমাত্র জানানো হয়েছে, প্রায় ৫০০টি মেল, এক্সপ্রেস ট্রেনের গতি ১০ মিনিট থেকে ৭০ মিনিট পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। যার অর্থ, গত ১ অক্টোবর থেকে ওইসব ট্রেন তার নির্ধারিত গন্তব্যে আগের তুলনায় অন্তত ১০ মিনিট থেকে ৭০ মিনিট আগেই পৌঁছে যাচ্ছে। পাশাপাশিই রেল বোর্ড জানিয়েছে, ৬৫ জোড়া ট্রেনের গতি বৃদ্ধি করে সেগুলিকে সুপারফাস্ট ক্যাটিগরিতে নিয়ে আসা হয়েছে। বিশেষ করে দূরপাল্লার ট্রেনের গতি বৃদ্ধি রেলের একটি অন্যতম প্রধান ইস্যু। এ নিয়ে সাধারণ রেল যাত্রীদের একটি বড় অংশের অভিযোগ-অসন্তোষও কম নয়। ইতিপূর্বেই দিল্লি-হাওড়া এবং দিল্লি-মুম্বই রুটের মেল, এক্সপ্রেস ট্রেনের গতি বৃদ্ধি করে ঘণ্টায় ১৬০ কিলোমিটার করার সিদ্ধান্তে সিলমোহরও দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। রেল জানিয়েছে, ইতিমধ্যেই সংশ্লিষ্ট দু’টি রুটে পরিকাঠামোগত মানোন্নয়নের কাজও শুরু হয়েছে এই ইস্যুতে। পাশাপাশি সেমি-হাইস্পিড ট্রেনও চালানো হচ্ছে। কিন্তু একেবারে সাধারণ রেল যাত্রীদের ক্ষোভ-অসন্তোষ যে এতে দমিয়ে রাখা যাবে না, তা বিলক্ষণ জানেন রেলমন্ত্রকের শীর্ষ কর্তারা। আর তাই সার্বিকভাবেই ট্রেনের গতি বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রক। আর সেই দাবি ঘিরেই তৈরি হয়েছে সংশয়।
পাশাপাশি রেল বোর্ড জানিয়েছে, মেল, এক্সপ্রেস ট্রেনের সময়ানুবর্তিতাও অনেক উন্নত হয়েছে। ২০১৯-২০ আর্থিক বছরে সার্বিকভাবে মেল, এক্সপ্রেস ট্রেনের পাংচুয়ালিটির হার ছিল ৭৫ শতাংশ। ২০২২-২৩ আর্থিক বছরে তা হয়েছে ৮৪ শতাংশে। যদিও সাধারণ রেল যাত্রীদের একটি বড় অংশের প্রশ্ন, শীতের সময় বিশেষ করে উত্তর ভারতগামী ট্রেনগুলির ফের নজিরবিহীনভাবে দেরিতে চলার পরিস্থিতি তৈরি হবে না তো?

7th     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ