বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

গিনেস বুকে লখনউয়ের 
১৩৬ ফুট উঁচু প্যান্ডেল

লখনউ: ১৩৬ ফুট উঁচু পুজো প্যান্ডেল। বৃন্দাবনের নির্মীয়মান চন্দ্রদয়া মন্দিরের আদলে উত্তরপ্রদেশের লখনউয়ে তৈরি হয়েছিল দুর্গাপুজোর এই মণ্ডপ। একমাসেরও বেশি সময় ধরে কলকাতা ও অসমের শিল্পীদের অক্লান্ত পরিশ্রম করে গড়ে উঠেছে এই মণ্ডপ। তাঁদের সেই পরিশ্রমের স্বীকৃতি মিলল। সবচেয়ে উঁচু দুর্গাপুজোর মণ্ডপ হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠল লখনউয়ের জানকিপুরমের এই প্যান্ডেলটির। এতদিন এই রেকর্ড ছিল বাংলার ঝুলিতে। এর আগে কলকাতার ১২৫ ফুটের মণ্ডপই ছিল গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের হিসেবে সবচেয়ে উঁচু দুর্গাপুজোর প্যান্ডেল। এবার সেই রেকর্ড ভাঙল। 
লখনউয়ের উৎসব দুর্গাপুজো কমিটি এবার তাদের ২৮তম বর্ষের পুজোয় ১৩৬ ফুট উঁচু প্যান্ডেল করে রীতিমতো তাক লাগিয়ে দেয়। ১৪তলা বাড়ির সমান ছিল এই প্যান্ডেলের উচ্চতা। সবচেয়ে উঁচু এই মণ্ডপ দেখতে আছড়ে পড়ে ভিড়। পুজো কমিটির সাধারণ সম্পাদক রাকেশ পান্ডে জানিয়েছেন, ৫২ জন শিল্পী দিনরাত পরিশ্রম করে গড়ে তোলেন তাঁদের মণ্ডপটি। তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৩২ লক্ষ টাকা। পুজোর সময় প্রতিদিন গড়ে ৭০ হাজার দর্শনার্থী ভিড় জমিয়েছেন তাঁদের মণ্ডপে। এই বিপুল ভিড়ের কারণে যাতে কোনওরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে, সেজন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়। মণ্ডপ চত্বরে রাখা ছিল অগ্নি নির্বাপণ সরঞ্জাম। মোতায়েন রাখা হয়েছিল বিপর্যয় মোকাবিলায় প্রশিক্ষিত কর্মীদের। উদ্যোক্তাদের দাবি, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের টিম খতিয়ে দেখে জানিয়েছে, দুর্গাপুজোয় সবচেয়ে উঁচু প্যান্ডেল হিসেবে জায়গা করে নিয়েছে তাঁদের মণ্ডপ। কয়েকদিনের মধ্যেই এ ব্যাপারে স্বীকৃতির শংসাপত্র পাঠিয়ে দেওয়া হবে। 
লখনউয়ের বিভিন্ন প্রান্ত থেকে মানুষজন ১৩৬ ফুটের ওই প্যান্ডেল দেখতে এসেছেন। এত উঁচু মণ্ডপ দেখে বিস্ময়ের ঘোর নিয়ে ফিরে গিয়েছেন তাঁরা। এই প্যান্ডেলটি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্বীকৃতি মেলায়  গর্বিত উদ্যোক্তারা। 

7th     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ