বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

অনন্তকাল তো তদন্ত চলতে পারে না
মানিক মামলায় সিবিআইকে
কড়া প্রশ্ন শীর্ষ আদালতের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কতদিনের মধ্যে প্রাথমিকে দুর্নীতির অভিযোগ মামলার তদন্ত শেষ করতে পারবেন? অনন্তকাল তো তদন্ত চলতে পারে না। প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের মামলার পর্যবেক্ষণে শুক্রবার এই মর্মেই সিবিআইকে কড়া প্রশ্নের মুখে ফেলল সুপ্রিম কোর্ট। একইসঙ্গে রায় ‘রিজার্ভ’ রেখে মানিক ভট্টাচার্যকে রক্ষাকবচও দিল শীর্ষ আদালত। বলা হল, আপাতত কোনও দমনমূলক ব্যবস্থা নিতে পারবে না সিবিআই। অর্থাৎ গ্রেপ্তার করা যাবে না। বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চ এই মামলায় সিবিআইয়ের থেকে  জানতে চাইল, এখনও পর্যন্ত তদন্ত কতদূর এগিয়েছে। বলা হয়েছে, লিখিতভাবে স্টেটাস রিপোর্ট জমা দিন। 
সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে পড়ে সিবিআইয়ের আইনজীবী এস রাজু আদালতে বলেছেন, আশা করছি তিন মাসের মধ্যে তদন্ত শেষ করা যাবে। প্রাথমিকে দুর্নীতি মামলায় মানিক ভট্টাচার্য নিজেকে নির্দোষ বলে দাবি করলেও সিবিআই তাঁকেই নাটের গুরু বা কিং পিন আখ্যা দিয়েছে। সিবিআইয়ের আইনজীবী বলেছেন, প্রাথমিকে নিয়োগের ক্ষেত্রে ব্যাপক  দুর্নীতি হয়েছে। আর তার কিং পিন মানিক ভট্টাচার্যই। 
যদিও এই অভিযোগ খারিজ করেছেন মানিক ভট্টাচার্যের আইনজীবী মুকুল রোহতগি। তিনি বলেছেন, আমার মক্কেল (মানিক ভট্টাচার্য) তদন্তে সবরকম সাহায্য করছেন। আয়কর জমা দিয়েছেন। সেখানে আয়-ব্যয়ের হিসেব রয়েছে। কোনও দুর্নীতির সঙ্গে যুক্ত নন তিনি। অথচ উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তাঁকে হেনস্তা করা হচ্ছে। মিথ্যে অভিযোগ করা হচ্ছে। তবে সিবিআই তাঁকেই অন্যতম অভিযুক্ত বলে দাবি করছে। একই বক্তব্য কলকাতা হাইকোর্টে মামলাকারী প্রাথমিকে চাকরি না পাওয়া প্রার্থীদেরও। বাদী-বিবাদী দুপক্ষের বক্তব্য শুনে সুপ্রিম কোর্ট তাই এই মামলার তদন্তে এখনও পর্যন্ত কী তথ্য পাওয়া গিয়েছে, তা জানতে চেয়েছে। রায় রিজার্ভ রাখার ফলে রাজনৈতিক মহলে তৈরি হয়েছে কৌতূহল। আপাতত রক্ষাকবচ মিলেও আদতে কী হবে রায়? আগামী ৯ অক্টোবর পর্যন্ত সুপ্রিম কোর্টে পূজাবকাশ। ফের খুলবে ১০ তারিখ সোমবার। তারপর যেকোনও দিন হতে পারে রায়দান।

1st     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ