বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

আজ হরিয়ানায় বিরোধীদের সমাবেশ
নেই কংগ্রেস, মহাজোটের ঘোষণা নিয়ে জল্পনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আজই কি আনুষ্ঠানিকভাবে মহাজোটের ঘোষণা হবে? নাকি সূত্রপাত আজ হলেও আগামী দিনে বিরোধীদের তাবৎ নেতৃত্বের বৈঠক ও সমন্বয়ের পরই হবে  মহাজোটের সিদ্ধান্ত? অবিজেপি দলগুলির মধ্যে সত্যিই কতজন হাজির হবে? এই আশা ও সংশয়ের বাতাবরণে আজ হরিয়ানায় বিজেপি বিরোধী জোটের মহাসমাবেশ হচ্ছে। ঠিক ৩৩ বছর আগে হয়েছিল একটি সম্মান সমাবেশ দিবস। চৌধুরী দেবী লালের ৭৫ বছর উপলক্ষে দিল্লির বোট ক্লাবে বিরাট এক সমাবেশ আয়োজিত হয়। যা আদতে হয়েছিল সেই সময় বোফর্স দুর্নীতিতে বিদ্ধ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর বিরুদ্ধে বিরোধীদের এক মহাজোট। সেই সমাবেশে হাজির হয়েছিলেন প্রায় তাবৎ কংগ্রেস বিরোধী দলগুলির শীর্ষনেতৃত্ব। এন টি রামা রাও থেকে অটলবিহারী বাজপেয়ি। রামকৃষ্ণ হেগড়ে থেকে সুরজিৎ সিং বার্নালা। ভি পি সিং থেকে চন্দ্রশেখর। ১৯৮৯ সালের সেই সমাবেশ থেকেই সূত্রপাত ঘটেছিল বিরোধী জোটের। যা পরাস্ত করেছিল রাজীব গান্ধীকে। 
ইতিহাসের পুনরাবৃত্তি করতে চাইছেন দেবী লালের পুত্র ওমপ্রকাশ চৌতালা। ইন্ডিয়ান ন্যাশনাল লোকদলের নেতার আহ্বানে দেবী লালের ১০৯ তম জন্মদিবস উপলক্ষে আজ হরিয়ানার ফতেহাবাদে আয়োজন করা হয়েছে সম্মান দিবস সমাবেশ। সেখানেই এক মঞ্চে হাজির থাকার কথা দেশের বিভিন্ন প্রান্তের বিজেপি বিরোধী দলগুলির নেতা ও প্রতিনিধিদের। তবে কংগ্রেসকে এই সমাবেশে ডাকা হয়নি। যদিও কংগ্রেসকে বাদ দিয়ে যে জোটের চেষ্টা করা হবে না, সেটা আগেই জানিয়েছেন চৌতালা এবং বিরোধী জোটের অন্যতম পুরোহিত শারদ পাওয়ার। আজ হরিয়ানার মঞ্চ থেকেই মহাজোটের ডাক দেওয়া হবে বলে স্থির হয়েছে। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে ১১টি রাজ্যের বিজেপি বিরোধী দলের নেতৃত্ব থাকবেন। শারদ পাওয়ার, নীতীশ কুমার, তেজস্বী যাদব, লালুপ্রসাদ যাদব, প্রকাশ সিং বাদল, ফারুক আবদুল্লা, উদ্ধব থ্যাকারে, এম কে স্ট্যালিনদের আমন্ত্রণ করা হয়েছে। তাঁদের অনেকেই থাকছেন সভায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের প্রতিনিধি উপস্থিত থাকছেন। সিপিএমের সীতারাম ইয়েচুরি, সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, টি আর এসের কে চন্দ্রশেখর রাওয়েরও হাজির হওয়ার কথা। 
১৯৭৭ সালের অখন্ড জনতা দলের ধাঁচে প্রাক্তন জনতা পরিবারের প্রতিটি বিচ্ছিন্ন অংশকেই আবার সুতোয় বাঁধতে উদ্যোগী চৌতালা। ওমপ্রকাশ চৌতালার পুত্র আইএনএলডি নেতা অজয় চৌতালার বক্তব্য, আজ থেকেই বিজেপি বিরোধী একটি সম্মিলিত রাজনৈতিক পথ চলা শুরু হবে। 

25th     September,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ