বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

শিশু পর্নোগ্রাফি রুখতে ‘অপারেশন মেঘচক্র’
পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ সহ দেশজুড়ে অভিযান

নয়াদিল্লি ও নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: শিশু পর্নোগ্রাফির পর্দা ফাঁস করতে দেশজুড়ে তল্লাশি সিবিআইয়ের। শনিবার ১৯টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৬টি জায়গায় একসঙ্গে অভিযান চলে। বাদ যায়নি বাংলাও। এদিন সকালে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার টিম হানা দেয় পূর্ব বর্ধমানের নাদনঘাট এবং মুর্শিদাবাদে। গোটা অভিযানটির নাম দেওয়া হয়েছে—‘অপারেশন মেঘচক্র’। সিবিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, শিশু পর্নোগ্রাফি রুখতে এটি এখনও পর্যন্ত সবথেকে বড় পদক্ষেপ। দেশজুড়ে নামানো হয়েছিল ২০০-র বেশি আধিকারিককে। শিশু পর্নোগ্রাফির সঙ্গে যুক্ত ব্যক্তি বা চক্রকে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়াই এই অভিযানের মূল লক্ষ্য। এর ফলে অনলাইন কিংবা সোশ্যাল মিডিয়ায় শিশুদের আপত্তিকর ছবি বা ভিডিও প্রকাশ করে ব্ল্যাকমেলিং রোখা সম্ভব হবে। ইন্টারপোলের সিঙ্গাপুর শাখার পক্ষ থেকে পাওয়া নির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই দেশজুড়ে এই তল্লাশি চালানো হয়। ক্লাউড স্টোরেজ ব্যবহার করে শিশু পর্নোগ্রাফি ছড়িয়ে দেওয়া রুখতে গত বছর ‘অপারেশন কার্বন’ নামের অভিযান চালিয়েছিল সিবিআই। সেবার টার্গেট ছিল মূলত পেডলাররা। ‘অপারেশন মেঘচক্র’ তারই পরবর্তী পদক্ষেপ। এদিনের অভিযানে অধিকাংশ জায়গা থেকে হার্ডডিস্ক, মোবাইল সহ বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক সামগ্রী বাজেয়াপ্ত করা হয়েছে।
এদিন সকালে নাদনঘাটের মোল্লার বিল গ্রামের দ্বিতীয় বর্ষের এক কলেজ ছাত্রের বাড়িতে হাজির হয় সিবিআইয়ের চারজনের একটি দল। ওই পড়ুয়াকে প্রায় সাড়ে তিনঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়। পরিবারের লোকজনের সঙ্গেও কথা বলেন তদন্তকারীরা। সিবিআই সূত্রে জানা গিয়েছ, ওই ছাত্রের ল্যাপটপের হার্ডডিস্ক এবং একটি মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে। তিনি নিজে শিশুদের আপত্তিকর ছবি-ভিডিও সোশ্যাল মিডিয়ায় আপলোড করতেন, না কেউ পাঠাত, সেই প্রশ্নই বারবার করেছেন সিবিআই আধিকারিকরা। পরে এপ্রসঙ্গে ওই কলেজ ছাত্র বলেন, ‘আমি কোনও দিনই শিশু পর্নোগ্রাফি সোশ্যাল মিডিয়ায় আপলোড করিনি। ওঁরা একটা মেইল এবং সাইট সম্পর্কে জানতে চেয়েছিল। কিন্তু ওই মেইল বা সাইট কোনওটাই আমি ব্যবহার করিনি।’ পাশাপাশি অভিযান চলে মুর্শিদাবাদেও।
তদন্তকারীদের দাবি, বিগত দু’-তিন বছর ধরে সারা দেশে শিশু পর্নোগ্রাফির রমরমা বেড়েছে। একটি বড় চক্র কাজ করছে। বিভিন্ন দলে ভাগ হয়ে তারা কাজ করে। তার মধ্যে একটি শুধু ফটোশ্যুটের কাজ করে। বিভিন্ন ধরনের প্রলোভন দেখিয়ে তারা কিশোর-কিশোরীদের এই ব্যবসায় নামায়। ফটোশ্যুটের পর সেই ভিডিও বা ছবি আবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করার জন্য রয়েছে অন্য চক্র। চক্রটি ঩দেশের অন্যান্য প্রান্তের মতো এ রাজ্যেও সমান সক্রিয়। ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে শিশু পর্নোগ্রাফি সোশ্যাল মিডিয়ায় আপলোড করা হয়। এই ধরনের ভিডিওগুলির ‘দর্শক’ বেশি। সেই কারণেই সক্রিয় এই অসাধু চক্র।
সিবিআই সূত্রে আরও জানা গিয়েছে, বাজেয়াপ্ত হওয়া হার্ডডিস্ক, মোবাইল বা অন্যান্য ইলেক্ট্রনিক সামগ্রীগুলি পরীক্ষা করার পরে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। 

25th     September,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ