বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

৭০ বছরে যা হয়নি তার বেশি কাজ
তিন বছরেই, ঢাক পেটালেন মোদি
রাজ্যের ভূমিকা নিয়ে নিশ্চুপ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ৭০ বছরে মানুষের কাছে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেওয়ার জন্য যত কাজ হয়েছে, তার তুলনায় বেশি কাজ হয়েছে গত তিন বছরে। এমনই দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তিনি বলেছেন, তাঁর সরকারই মানুষের কাছে পানীয় জল পৌঁছে দেওয়ায় কাজে সবথেকে সফল। শুক্রবার ‘হর ঘর জল’ প্রকল্পে গোয়া দেশের মধ্যে অন্যতম নজির সৃষ্টি করেছে জানিয়ে তিনি বলেন, এখন এই রাজ্যের প্রতিটি ঘরেই পানীয় জলের সুবিধা হয়েছে। এভাবেই গোটা দেশেও এই সাফল্য অর্জন করা হবে খুব শীঘ্রই। সাত দশকে যা কাজ হয়নি, সেই কাজ করে দেখিয়েছি আমরা। অথচ জল জীবন মিশন কেন্দ্র ও রাজ্য উভয়েরই  অর্থবরাদ্দে চলে। আর ভারতে কেন্দ্রীয় সরকারের পানীয় জল প্রকল্প চলছে ১৯৭২ সাল থেকে। 
ইন্দিরা গান্ধীর আমলে চালু করা হয় অ্যাকসিলারেটেড রুরাল ওয়াটার সাপ্লাই প্রোগ্রাম। প্রধানমন্ত্রী হিসেবে আসীন হওয়ার এক বছরের মধ্যেই ১৯৮৬ সালে রাজীব গান্ধী একটি পানীয় জল প্রকল্প গ্রহণ করেন। সেটিকে বলা হয়েছিল টেকনোলজি বেসড ড্রিংকিং ওয়াটার মিশন। ১৯৯১ সালে রাজীব গান্ধীর মৃত্যুর পর নরসিমা রাওয়ারে আমলে ওই পুরনো প্রকল্পের নাম বদল করে নতুন সংশোধিত প্রকল্প শুরু হয়। নাম দেওয়া হয় রাজীব গান্ধী ন্যাশনাল ড্রিংকিং ওয়াটার মিশন। প্রথম এনডিএ জোটের সরকারের প্রধানমন্ত্রী চালু করেন সজলধারা প্রকল্প। ২০০৯ সালে ইউপিএ সরকারের আমলে ঘোষণা করা হয় ন্যাশনাল রুরাল ড্রিংকিং ওয়াটার প্রোগ্রাম। মোদি সরকার কেন্দ্রে ক্ষমতায় আসার পর একের পর এক পুরনো প্রকল্পগুলির নামবদল করা হয়েছে। বদলেছে মন্ত্রকের কাজও। পানীয় জল সরবরাহ প্রকল্পের জন্য নতুন মন্ত্রক নির্মাণ করা হয়েছে। কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক চালু করেছে নতুন একটি প্রকল্প। জল জীবন মিশন। 
মোদি পানীয় জল নিয়ে তাঁর সরকারের বিপুল সাফল্য দাবি করেছেন। কিন্তু ২০১২ থেকে ২০১৭ সাল সময়সীমায় পানীয় জল প্রকল্প নিয়ে একরাশ ব্যর্থতার কথা লেখা হয়েছিল ২০১৮ সালের ক্যাগ রিপোর্টে। এরপর কাজে গতি আনার চেষ্টা হয়। কেন্দ্রীয় সরকার প্রথমে বলেছিল, ২০২২ সালের মধ্যে সকলের ঘরে পানীয় জল আসবে। কিছুটা সময়সীমা বদলে এবার লক্ষ্যমাত্রা স্থির হয়েছে, ২০২৪ সালের মধ্যে প্রত্যেক ভারতবাসীর কাছে পাইপলাইনের পানীয় জল পৌঁছবে। মোদি শুক্রবার বলেছেন, ৩ লক্ষ ৬০ হাজার কোটি টাকা জল জীবন মিশনে বরাদ্দ করা হয়েছে। সাত দশকে যেখানে ৩ কোটি মানুষের কাছে পৌঁছে দেওয়া হয়েছিল পানীয় জল, সেখানে মাত্র তিন বছরেই আমার সরকার ৭ কোটি মানুষের কাছে পৌঁছে দিয়েছে এই পরিষেবা। কিন্তু রাজ্যের ভূমিকা নিয়ে তিনি কোনও মন্তব্য করেননি। 

20th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ