বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

গণতন্ত্রের সুফল বিশ্বের সামনে
তুলে ধরেছে ভারত: রাষ্ট্রপতি

নয়াদিল্লি: ১৪ আগস্ট দিনটি এলেই দেশভাগের আতঙ্ক ফিরে আসে। এই বিশেষ দিনটি মনে রাখার তাৎপর্য, দেশের মানুষের মধ্যে যাতে আরও বেশি করে সম্প্রীতি ও ঐক্যভাব গড়ে ওঠে। রবিবার ৭৬তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে এমনটাই বললেন দেশের নবনির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। দেশের দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি মনে করেন, গণতন্ত্রের সুফল সারা বিশ্বের সামনে তুলে ধরেছে ভারত। পাশাপাশি, তিনি বলেন, এখন এ দেশের মূলমন্ত্র দরিদ্র, প্রান্তিক মানুষের প্রতি সহানুভূতি ও সহমর্মিতা দেখানো।
এদেশের গণতন্ত্র যে মজবুত ভিত্তির উপর প্রতিষ্ঠিত তার উদাহরণ দিতে গিয়ে রাষ্ট্রপতি বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠিত বিশ্বের এমন বহু দেশে মহিলাদের ভোটাধিকার পেতে সংগ্রাম করতে হয়েছে। অথচ, স্বাধীন ভারতে শুরুর দিন থেকে সর্বজনীন প্রাপ্তবয়স্কের ভোটাধিকার স্বীকৃত হয়েছে। এদেশ থেকে যেমন গোটা বিশ্ব গণতন্ত্রের প্রকৃত সম্ভাবনা সম্বন্ধে জানতে পেরেছে, তেমনই এই দেশের মাটিতেই গণতন্ত্র আরও বেশি সমৃদ্ধ হয়েছে। অশিক্ষা ও দারিদ্র্য সত্ত্বেও কীভাবে ভারতে গণতন্ত্র সফল হল, তা নিয়ে আগ্রহী বিশ্বের তাবড় রাষ্ট্রনেতা।
অর্থনৈতিক সংস্কারের দিকটিও এদিন তাঁর ভাষণে তুলে ধরেন দ্রৌপদী মুর্মু। তিনি বলেন, করোনার ভয়াল গ্রাস সত্ত্বেও বিগত বছরগুলিতে জেগে উঠেছে নতুন ভারত। বহু স্বাধীনতা সংগ্রামীর প্রাণের বিনিময়ে ১৯৪৭ সালের ১৫ আগস্ট ঔপনিবেশিক শাসনের শৃঙ্খল ভেঙে মুক্ত হয়েছিল। সেইসব বিপ্লবীদের স্মরণ করেন রাষ্ট্রপতি। ২৫ বছর পর অর্থাৎ ২০৪৭ সালে দেশের স্বাধীনতার শতবর্ষ উদ্‌যা঩পিত হবে। ওই সময়ের মধ্যে আমরা স্বাধীনতা সংগ্রামীদের স্বপ্ন সফল করতে পারব বলে তাঁর আশা।
দেশের স্বাধীনতার লড়াইয়ে আদিবাসী সম্প্রদায়ের অবদানের কথাও তুলে ধরেন দ্রৌপদী মুর্মু। সেই সব বিস্মৃত বীরদের গৌরব গাথা তুলে ধরতেই কেন্দ্রীয় সরকার প্রতি 
বছর ১৫ নভেম্বর ‘জনজাতি গৌরব দিবস’ পালনের উদ্যোগ নিয়েছে 
বলে জানান তিনি। রাষ্ট্রপতি মনে করেন, ওইসব আদিবাসী যোদ্ধারা শুধু স্থানীয় বীর নন, তাঁরা দেশেরও নায়ক বটে।

15th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ