বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

কেদারনাথ মন্দিরে ভক্তদের ভিড়। বৃহস্পতিবার পিটিআইয়ের তোলা ছবি। 

রাজ্যের আর্থিক ক্ষমতার বাইরে গিয়ে ভোট
প্রতিশ্রুতি দেওয়া উচিত নয়: নীতি আয়োগ

নয়াদিল্লি: নির্বাচনের আগে প্রতিশ্রুতির বন্যা তথা খয়রাতি নিয়ে গত কয়েকদিন বিতর্ক অব্যাহত। শনিবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন, ভোটের আগে রাজ্য সরকারগুলির কোষাগারের হাল বুঝে প্রতিশ্রুতি দেওয়া উচিত। যাতে তারা নির্বাচনে জিতলে তা পূরণ করতে পারেন। আর রবিবার নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমারের গলায় একই সুর শোনা গেল। তিনি বলেন, উপহার বা নিত্যজীবনে ব্যবহৃত সামগ্রী বিনামূল্যে দেওয়ার ক্ষেত্রে সচেতন থাকা উচিত। আর যে সমস্ত সরকারের তা দেওয়ার মতো আর্থিক পরিস্থিতি নেই, তাদের সেই প্রতিশ্রুতি থেকে বিরত থাকা উচিত।
সংবাদসংস্থা পিটিআইকে একটি সাক্ষাৎকার দেন রাজীব কুমার। সেখানে তিনি বিভিন্ন সরকার, রাজনৈতিক নেতা-নেত্রীদের ভোটের আগে দেওয়া প্রতিশ্রুতি নিয়ে মুখ খোলেন। গণতন্ত্রে সবসময়ই আর্থিক সাহায্যের গুরুত্ব রয়েছে জানিয়ে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান বলেন, যে সমস্ত আর্থিক সাহায্যের ফায়দা বেসরকারি লাভের থেকে বেশি বা যার গঠনমূলক প্রভাব রয়েছে, সেই সমস্ত সাহায্য সঠিক। তবে এ প্রসঙ্গে শ্রীলঙ্কার পরিস্থিতির সঙ্গে ভারতের তুলনা টানার বিরোধিতা করেছেন তিনি। রাজীবের কথায়, এ ধরনের তুলনা অযাচিত এবং বিভিন্ন ক্ষেত্রে ক্ষতিকারকও বটে।
অন্যদিকে, খয়রাতি নিয়ে মন্তব্যের পরিপ্রেক্ষিতে সীতারামনকে একহাত নিয়েছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। টুইটারে তাঁর কটাক্ষ, ‘ভুল... ম্যাডাম। ১৫ লক্ষ টাকার বাজি, আপনি এই কথাটা মোদিজির মুখের উপর বলতে পারবেন না।’ উল্লেখ্য, ২০১৪ সালে লোকসভা ভোটের প্রচারে বিজেপি ক্ষমতায় এলে দেশবাসীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেকথা উল্লেখ করে সীতারামনকে খোঁচা দিয়েছেন মহুয়া। 

15th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ