বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

২০ টাকার জন্য রেলের
বিরুদ্ধে আইনি লড়াই, জয়ী যাত্রী
ক্ষতিপূরণ বাবদ মিলবে ১৫ হাজার টাকা

মুম্বই: কুড়ি টাকা বেশি ভাড়া নিয়েছিল রেল। তাই রেলের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন মথুরার আইনজীবী তুঙ্গনাথ চতুর্বেদী। দু’দশকেরও বেশি সময় ধরে রেলের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে শেষ হাসি হাসলেন তিনিই। ক্রেতাসুরক্ষা আদালত বলেছে, ২০ টাকা ফেরাতে হবে তুঙ্গনাথকে। সঙ্গে বার্ষিক ১২ শতাংশ হারে সুদও দিতে হবে। আর ক্ষতিপূরণ বাবদ ১৫ হাজার টাকা দিতে হবে তাঁকে। টাকা ফেরানো নিয়ে যাতে কোনও গড়িমসি না হয়, তাই সময়সীমাও বেঁধে দিয়েছে আদালত। একমাসের মধ্যে রেলকে সমস্ত অর্থ ফেরাতে হবে বলে ক্রেতা সুরক্ষা আদালত নির্দেশ দিয়েছে। 
১৯৯৯ সালের ২৫ ডিসেম্বর মোরাদাবাদ যাওয়ার জন্য মথুরা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে টিকিট কাটেন তুঙ্গনাথ। দু’টি টিকিটের জন্য ৯০ টাকা চান রেলকর্মী। তিনি দিয়েও দেন। তবে টিকিটের মূল্য ৩৫ টাকা করে ৭০ টাকা হওয়ার কথা। তাই কাউন্টারে থাকা কর্মীর থেকে তিনি ২০ টাকা ফেরত চান। কিন্তু কর্মী তা ফেরাতে অস্বীকার করেন। ট্রেন ধরার তাড়া থাকায় তিনি আর কথা বাড়াননি। তবে অতিরিক্ত ভাড়া নেওয়ার জন্য রেলের বিরুদ্ধে ক্রেতাসুরক্ষা আদালতে তিনি মামলা করেন। তাতে গোরক্ষপুরের উত্তর পশ্চিম রেলের জেনারেল ম্যানেজার এবং মথুরা ক্যান্টনমেন্ট স্টেশনের কাউন্টার কর্মীকেও পক্ষ করা হয়। শুরু হয় আইনি লড়াই। 
২১ বছর পরে আইনজীবী তুঙ্গনাথ চতুর্বেদীর পক্ষে রায় দিয়েছে ক্রেতাসুরক্ষা আদালত। এই নির্দেশে বেজায় খুশি তিনি। তুঙ্গনাথ বলেন, ‘সুবিচার পেতে অনেকটা সময় কেটে গেল। তবে বেআইনিভাবে যে ওই টাকা কাটা হয়েছিল, তা প্রমাণ হল।’ এই দীর্ঘ লড়াই কিন্তু সহজ ছিল না। প্রতিবেশী থেকে বাড়ির লোকজন কেউ তাঁর পাশে ছিল না। তাঁরা বহুবার তুঙ্গনাথকে মামলা প্রত্যাহার করে নিতে বলেছে। কিন্তু জেদ চেপে রেখে তিনি লড়াই চালিয়ে গিয়েছেন। এখন আদালতের নির্দেশ পেয়ে সকলেই খুশি।  

15th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ