বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

৭৫ বছরে রেলের সাফল্য শুধুমাত্র
বৈদ্যুতিকীকরণ, বলছে পরিসংখ্যান

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: স্বাধীনতার ৭৫ বছরে রেলের সাফল্যের তালিকায় প্রধানত বৈদ্যুতিকীকরণ। আজ, সোমবার স্বাধীনতা দিবসের প্রাক্কালে রবিবার এই সংক্রান্ত পরিসংখ্যান প্রকাশ করেছে মোদি সরকার। আর সেই পরিসংখ্যানেই কেন্দ্রীয় সরকার জানিয়েছে, বিগত আট বছরে সারা দেশে ৩০ হাজার রুট কিলোমিটারেরও (আরকেএম) বেশি রেলওয়ে ট্র্যাকের ইলেক্ট্রিফিকেশন করা সম্ভব হয়েছে। এক্ষেত্রে একেবারে ১৯৫১ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত রেললাইন বৈদ্যুতিকীকরণের হিসেব দিয়েছে কেন্দ্র।
সেই পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে, ১৯৫১ সালে ৩৮৮ রুট কিমির বৈদ্যুতিকীকরণ হয়েছিল। ২০০১ এবং ২০১১ সালে এর পরিমাণ দাঁড়ায় যথাক্রমে ১৪ হাজার ৮৫৬ এবং ১৯ হাজার ৬০৭ রুট কিলোমিটার। এবং ২০২২ সালে এর পরিমাণ দাঁড়িয়েছে ৫২ হাজার ২৪৭ রুট কিলোমিটারে। আর এই দশ বছরের ব্যবধানের পরিসংখ্যানকেই আপাতত প্রচারের অন্যতম হাতিয়ার করতে মরিয়া রেলমন্ত্রক। রবিবার কেন্দ্র জানিয়েছে, গত আট বছরে সারা দেশে ৩০ হাজার ৫৮৫ রুট কিলোমিটার রেললাইনের বৈদ্যুতিকীকরণ হয়েছে।
ইতিমধ্যেই রেল বোর্ড ঘোষণা করেছে, ২০৩০ সালের মধ্যেই সারা বিশ্বের বৃহত্তম ‘গ্রিন রেলওয়েজ’-এর তকমা পাবে ভারতীয় রেল। সেই লক্ষ্যেই গ্রহণ করা হয়েছে ‘জিরো কার্বন এমিসন’ কর্মসূচিও। তবে প্রশ্ন উঠছে, রেললাইনের বৈদ্যুতিকীকরণ ছাড়া অন্য কোনও সাফল্যের নজির কি আর খুঁজে পাচ্ছে না রেলমন্ত্রক? 
অন্যদিকে, রবিবার রেলমন্ত্রক জানিয়েছে, কর্মকুশলতার স্বীকৃতি হিসেবে প্রেসিডেন্টস পুলিস মেডেল (পিপিএম) এবং পুলিস মেডেল (পিএম) পেয়েছেন আরপিএফ/আরপিএসএফের মোট ১৬ জন কর্মী-আধিকারিক।

15th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ