বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

কেদারনাথ মন্দিরে ভক্তদের ভিড়। বৃহস্পতিবার পিটিআইয়ের তোলা ছবি। 

লক্ষ্য ইপিএফ পরিষেবার উন্নতি,
চলতি মাসেই বসছে চিন্তন শিবির

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: অভিযোগ একাধিক। কখনও বিগত ৪৩ বছরের মধ্যে সুদের হার সবথেকে কমিয়ে দেওয়া। কখনও সুদের টাকা অ্যাকাউন্টে জমা দিতে মাসের পর মাস পার করে দেওয়া। আবার কখনও ইপিএফের ন্যূনতম মাসিক পেনশনের পরিমাণ বৃদ্ধি নিয়ে টালবাহানা। এছাড়া অন্যান্য গ্রাহক পরিষেবার বিষয়ও রয়েছে। ইপিএফ গ্রাহকদের নিত্যদিনের অভিযোগে একপ্রকার বিধ্বস্ত কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)। আর এই পরিস্থিতিতে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে অবশেষে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) গ্রাহক পরিষেবা আরও আঁটোসাঁটো করতে উদ্যোগী কেন্দ্র। সেই লক্ষ্যে একপ্রকার বেনজিরভাবেই এই প্রথমবার দু’দিনের ‘চিন্তন শিবির’-এর আয়োজন করতে চলেছে ইপিএফও। চলতি মাসেই উত্তরাখণ্ডে ওই চিন্তন শিবির আয়োজিত হওয়ার কথা। তবে দিনক্ষণ এখনও ঠিক হয়নি।
ইপিএফও’র গ্রাহক পরিষেবাকে কীভাবে আরও উন্নত করা যায় কিংবা কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের পরিষেবা প্রদানে কী কী চ্যালেঞ্জ রয়েছে, তা নিয়ে সংশ্লিষ্ট আধিকারিকদের ‘ব্রিফ’ তৈরি করার নির্দেশও দেওয়া হয়েছে। ইতিমধ্যেই চিন্তন শিবির নিয়ে কর্মীদের জন্য তিনটি সার্কুলার জারি করেছে ইপিএফও। যদিও গ্রাহক পরিষেবায় গতি আনার উদ্দেশ্যে এহেন কর্মসূচির আয়োজন করা হলেও এতে সাধারণ গ্রাহকদের অংশগ্রহণের কোনও প্রত্যক্ষ সুযোগই নেই। ফলে এর সাফল্য নিয়ে প্রশ্ন উঠছেই। ইপিএফও’র শীর্ষ আধিকারিকদের একটি বড় অংশের দাবি, তাঁদের দীর্ঘ চাকরি জীবনে কখনও এভাবে চিন্তন শিবিরের আয়োজন করা হয়নি।
কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের পক্ষ থেকে জারি করা একটি সার্কুলারে স্পষ্টই বলা হয়েছে, ‘ভবিষ্যতের লক্ষ্য এবং দিশা নির্ধারণের জন্য প্রয়োজনীয় কর্মপন্থা নির্ধারণের জন্য কেন্দ্রীয় শ্রমমন্ত্রী তথা ইপিএফও অছি পরিষদের চেয়ারম্যান আগস্ট মাসে দু’দিনের চিন্তন শিবিরের আয়োজন করার ইচ্ছেপ্রকাশ করেছেন। সমস্ত অ্যাডিশনাল সেন্ট্রাল প্রভিডেন্ট ফান্ড কমিশনারই এই চিন্তন শিবিরে অংশ নেবেন।’ সার্কুলারে এও বলা হয়েছে, ‘ইপিএফওকে কীভাবে একটি কার্যকর এবং উপযোগী সামাজিক সুরক্ষা সংগঠনে পরিণত করা যায়, সেই ব্যাপারে প্রত্যেক অ্যাডিশনাল সেন্ট্রাল প্রভিডেন্ট ফান্ড কমিশনারই আলাদাভাবে ব্রিফ প্রস্তুত করবেন। সঙ্গে উল্লেখ করবেন চ্যালেঞ্জগুলোও।’ ইতিমধ্যেই ‘ভিশন ২০৪৭’ শীর্ষক যে কর্মসূচি হাতে নিয়েছে ইপিএফও, তার খসড়া কপি নিয়েও আলোচনা করা হবে।
প্রস্তাবিত চিন্তন শিবির নিয়ে প্রস্তুতি নেওয়ার জন্য আগস্ট মাসজুড়েই সংগঠনের সমস্ত কর্মীর ছুটি নেওয়ার উপরও একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে ইপিএফও। এই বিষয়ে পাঠানো হয়েছে একাধিক সার্কুলার। এই ব্যাপারে সিটুর সাধারণ সম্পাদক তপন সেন বলেন, ‘কেন্দ্র সরকার আসলে প্রচারের নিত্যনতুন কৌশল সৃষ্টি করছে। অথচ নিয়মের মধ্যে থেকেই ইপিএফের একাধিক পরিষেবা গ্রাহকদের পাওয়ার কথা, যা তাঁরা পাচ্ছেন না।’ 

15th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ