বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

সাড়ে ৪ মাস পার
পিএফের সুদ মেলেনি কোটি
কোটি গ্রাহকের অ্যাকাউন্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ অ্যাকাউন্টে কবে মিলবে সুদ? চলতি অর্থবর্ষের সাড়ে চার মাস ইতিমধ্যেই কেটে গিয়েছে। কিন্তু কয়েক কোটি গ্রাহকের এই প্রশ্নের কোনও উত্তর নেই। গত মার্চ মাসে ২০২১-২২ অর্থবর্ষের জন্য সুদের হার ঘোষণা করে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। কিন্তু সেই সুদ এখনও কোনও গ্রাহকের অ্যাকাউন্টে জমা হয়নি। অনেকেই ভেবেছিলেন, দেশজুড়ে যেখানে স্বাধীনতার ৭৫ বছর পূর্তির উদযাপন করছে কেন্দ্রীয় সরকার, সেখানে ১৫ আগস্টের আগেই হয়তো খুশির খবর আসবে। কিন্তু সেই আশা পূরণ করেনি নরেন্দ্র মোদি সরকার।
প্রত্যেক অর্থবর্ষের গোড়াতেই তার আগের অর্থবর্ষের প্রাপ্য পিএফের সুদ মিটিয়ে দেওয়ার রেওয়াজ ছিল এক সময়। সেই নিয়ম ভাঙে নরেন্দ্র মোদি সরকার। এপ্রিল মাসের যে সুদ গ্রাহকের অ্যাকাউন্টে ঢোকার কথা, তা দিতে নানা টালবাহানা শুরু করে কেন্দ্র। ২০২০-২১ অর্থবর্ষের সুদ দিতে গত বছর ডিসেম্বর পার করে দেয় তারা। এমনকী নিজেদের দেওয়া কথা তারা নিজেরাই রাখেনি। বলা হয়েছিল, দু’টি কিস্তিতে মেটানো হবে সুদ। প্রথম কিস্তির টাকা মিলবে দেওয়ালির পর। কিন্তু তেমন কিছুই হয়নি। জানুয়ারি মাসে সুদ পৌঁছয় অ্যাকাউন্টে। সেবার তাদের যুক্তি ছিল, অর্থমন্ত্রক ছাড়পত্র দেয়নি। তাই সুদ মেটাতে দেরি হয়েছে। প্রসঙ্গত, ইপিএফও’র অছি পরিষদ যে সুদ ঘোষণা করে, তার অনুমোদন দেয় অর্থমন্ত্রক। এবার সেই অনুমোদন গত জুন মাসের শেষেই দিয়ে দিয়েছে অর্থমন্ত্রক। কিন্তু তারপরও সুদ মেলেনি অ্যাকাউন্টে।
গত অর্থবর্ষের জন্য ৮.১ শতাংশ হারে সুদ ঘোষণা করে কেন্দ্র। ১৯৭৭-৭৮ অর্থবর্ষের পর থেকে কখনও এত কম সুদ পাননি বেসরকারি সংস্থায় চাকুরি করা কোটি কোটি কর্মচারী। এক বছরের তফাতে ০.৪০ শতাংশ সুদ কমানোয় রীতিমতো হতাশ ছিলেন সকলেই। কিন্তু সংসদে লিখিতভাবে মন্ত্রক জানিয়ে দেয় তারা কোনওভাবেই সুদের হারের পুনর্বিবেচনা করবে না। কিন্তু সুদ কবে মিলবে, তা নিয়ে রা কাড়েনি সরকার। 
 

16th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ