বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

লাল সিং চাড্ডা: আমির
খানের নামে অভিযোগ

নয়াদিল্লি: তাঁর নতুন ছবি ‘লাল সিং চাড্ডা’ নিয়ে আইনি প্যাঁচে পড়লেন বলিউড অভিনেতা আমির খান। এক আইনজীবী শুক্রবার দিল্লি পুলিসের কাছে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। ওই আইনজীবীর অভিযোগ, এই ছবিতে ‘ভারতীয় সেনাবাহিনীকে অশ্রদ্ধা’ করা হয়েছে। পাশাপাশি, এক বিশেষ সম্প্রদায়ের মানুষের ‘ভাবাবেগেও আঘাত’ করা হয়েছে।
দিল্লির পুলিস কমিশনার সঞ্জয় আরোরার কাছে অভিযোগ জানিয়েছেন বিনীত জিন্দাল নামে ওই আইনজীবী। ভারতীয় দণ্ডবিধির ১৫৩, ১৫৩(এ), ২৯৮ ও ৫০৫ ধারায় আমির খান, ছবির পরিচালক অদ্বৈত চন্দন ও ডিস্ট্রিবিউটর সংস্থা প্যারামাউন্ট পিকচারের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।
ওই আইনজীবীর দাবি, এই ছবিতে দেখানো হয়েছে একজন মানসিক প্রতিবন্ধী ব্যক্তি সেনাবাহিনীতে যোগ দিয়েছেন এবং কার্গিল যুদ্ধে লড়াই করতে গিয়েছে। অথচ, বাস্তবে সেরা আর্মি অফিসাররা পাক হানাদারদের বিরুদ্ধে লড়াই করেছিলেন এবং নিজেদের প্রাণের বিনিময়ে দেশকে জয় এনে দিয়েছিলেন। এই ছবি দেখলে মানুষের মনে ভুল ধারণার সৃষ্টি হবে। এভাবেই ‘লাল সিং চাড্ডা’ ছবিটি ভারতীয় সেনাবাহিনীকে পক্ষান্তরে অশ্রদ্ধা করেছে।
পাশাপাশি, বলিউডের মিস্টার পারফেকশনিস্ট অভিনীত এই ছবি নিয়ে আরও একটি অভিযোগ রয়েছে বিনীতের। ছবিটিতে লাল সিংয়ের চরিত্রে রয়েছেন আমির। তাঁকে একটি সংলাপে বলতে শোনা যাচ্ছে, ‘মা বলেন, পুজোপাঠ হল ম্যালেরিয়া। এর জন্যই দাঙ্গা হয়।’ দিল্লির ওই আইনজীবীর দাবি, এই সংলাপের ফলে হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত লেগেছে।
তিনি অভিযোগপত্রে উল্লেখ করেছেন, ভারতীয় সংবিধান নাগরিকদের বাক স্বাধীনতা দিয়েছে। কিন্তু সেই স্বাধীনতার জোরে জাতীয় ভাবাবেগ বা কোনও ধর্মের মানুষকে আঘাত করা যায় না। উল্লেখ্য, ১৯৯৪ সালের বিখ্যাত হলিউড ছবি ‘ফরেস্ট গাম্প’ অবলম্বনে তৈরি হয়েছে ‘লাল সিং চাড্ডা’। এই ছবির বক্সঅফিস রিপোর্ট তেমন ভালো নয়। তবে, মার্কিন মুলুকের প্রতিক্রিয়া বেশ ভালোই। আমিরের এই ছবিকে নিজেদের পেজে সম্মান জানানো হয়েছে অস্কারের তরফে। টম হ্যাঙ্কস অভিনীত মূল ছবিটি ১৯৯৫ সালে বেশ কয়েকটি বিভাগে অস্কার পুরস্কার পেয়েছিল। সেই বিষয়টিকে স্মরণ করে অ্যাকাডেমির সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে ‘ফরেস্ট গাম্প’-এর ভারতীয় সংস্করণ ‘লাল সিং চাড্ডা’র ক্লিপিংস শেয়ার করা হয়েছে।

14th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ