বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বিপুল মুনাফা সেইলের
বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বিলগ্নিকরণের তালিকায় থাকা রাষ্ট্রায়ত্ত সংস্থা স্টিল অথরিটি অফ ইন্ডিয়া (সেইল) নতুন আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে রেকর্ড উৎপাদন করল। এপ্রিল থেকে জুন সময়সীমায় এমন উৎপাদন আগে কখনও হয়নি। বৃহস্পতিবার সরকারি বিবৃতিতেই বলা হয়েছে, উৎপাদনে যেমন রেকর্ড হয়েছে, তেমনই মুনাফা এক ধাক্কায় বিগত বছরের প্রথম ত্রৈমাসিকের তুলনায় প্রায় ১৭ শতাংশ বেশি হয়েছে। যা একপ্রকার রেকর্ড। 
সরকারি বিবৃতিতে বলা হয়েছে, বাজারে ইস্পাতের চাহিদা এখন তলানিতে। এরই মধ্যে উৎপাদন ব্যয় বেড়েছে। এরই মধ্যে উৎপাদ বৃদ্ধি করাটা ছিল সেইলের কাছে চ্যালেঞ্জ। তাই দেশজুড়ে ছড়িয়ে থাকা প্রতিটি প্ল্যান্টের এই সাফল্য সেইলের মতো রাষ্ট্রায়ত্ত সংস্থার পুরনো গৌরব ফিরিয়ে আনছে। পাশাপাশি সংস্থার মুনাফাও এক ধাক্কায় ১৭ শতাংশ বেড়েছে। সেইলের দাবি, দেশ ও বিদেশের ইস্পাতের চাহিদা আবার বাড়ছে। ফলে  গোটা আর্থিক বছরেই মুনাফা বাড়বে। 
স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, সেইলের মতো লাভজনক সংস্থাকে তাহলে এখনও কেন বিলগ্নিকরণের তালিকায় রাখা হচ্ছে। ২০২১ সালে সিদ্ধান্ত হয়েছে, সালেম এবং দুর্গাপুরের দু’টি  প্ল্যান্ট বিক্রি করা হবে। গত বছর ঘোষণা হলেও, বিগত গোটা আর্থিক বছরেও তা বাস্তবায়িত হয়নি। এবার নতুন আর্থিক বছরের প্রথম তিন মাসেই প্রমাণ হয়ে যাচ্ছে, উৎপাদন ও পরিকাঠামোগত সহায়তা পেলে সেইলের মতো সংস্থা আরও বেশি লাভের মুখ দেখবে। বিরোধীদের প্রশ্ন, কেন্দ্রীয় সরকার বারবার আর্থিক সঙ্কটের কথা বলছে। কিন্তু সরকারি ব্যাঙ্ক অথবা রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাগুলি মুনাফার পথে ফিরে আসছে। তাহলে বেসরকারিকরণের সিদ্ধান্ত কার্যকর করার উপর জোর দেওয়া হচ্ছে কেন? জুন মাসে কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে, এবার থেকে সরকারি সংস্থাগুলির বোর্ড অব ডিরেক্টর্সই বেসরকারিকরণের প্রস্তাব ও সিদ্ধান্ত নিতে পারবে। কোন কোন নির্দেশিকা পালন করতে হবে, তার বিস্তারিত তালিকা প্রকাশ করা হয়েছে। অর্থাৎ বেসরকারিকরণের রাস্তা থেকে সরে আসার কোনও লক্ষণ নেই। 

14th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ