বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

কাশ্মীরে জঙ্গিদের হাতে খুন
বিহারের পরিযায়ী শ্রমিক
অনন্তনাগে গুলিবিদ্ধ পুলিস

বিশেষ সংবাদদাতা, শ্রীনগর: উপত্যকায় ফের জঙ্গিদের নিশানায় পরিযায়ী শ্রমিক। এবার খুন হলেন বিহারের বাসিন্দা এক যুবক। নাম মহম্মদ আমরেজ। পেটের তাগিদেই বিহারের মাধেপুরার বেসরা এলাকা থেকে এসে হাজির হয়েছিলেন কাশ্মীর। কিন্তু ঘরে ফেরা হল না তাঁর। বৃহস্পতিবার রাতে উত্তর কাশ্মীরের বান্দিপোরায় তাঁকে গুলি করে খুন করেছে জঙ্গিরা। 
এটাই অবশ্য প্রথম নয়। বেশ কিছুদিন ধরে কাশ্মীরে ‘টার্গেট কিলিং’ চলছে। বহিরাগত শ্রমিকদের বেছে বেছে খুন করছে জঙ্গিরা। এর আগে উপত্যকায় জঙ্গিদের হাতে প্রাণ দিতে হয়েছে ভিন রাজ্য থেকে আসা ফুচকা বিক্রেতা থেকে কাঠের মিস্ত্রি এমনকী ইটভাটার শ্রমিককে। ফলে বিভিন্ন রাজ্য থেকে রুটিরুজির খোঁজে আসা শ্রমিকদের উপত্যকায় আদৌও কোনও নিরাপত্তা নেই বলে অভিযোগ উঠেছে। 
কাশ্মীর পুলিসের তরফে টুইট করে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাতে জঙ্গিরা বিহারের এক শ্রমিককে গুলি করে। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু শেষরক্ষা হয়নি। 
বিহারের শ্রমিক খুনের কয়েক ঘণ্টার মধ্যেই এদিন আবার দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে জঙ্গিরা এক পুলিস আধিকারিককে লক্ষ্য করে গুলি চালায়। পুলিস ও সিআরপিএফের যৌথ নাকা চেকিং চলছিল। সেসময়ই হামলা হয়। অনন্তনাগের বিজবেহেরা এলাকার ঘটনায় গুরুতর জখম হয়েছেন গুলাম কাদির নামে এক স্পেশাল পুলিস অফিসার (এসপিও)। দ্রুত তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এর পরই গোটা এলাকা ঘিরে সন্দেহভাজন জঙ্গিদের খোঁজে তল্লাশি শুরু করে পুলিস।
রাজৌরির সেনা ছাউনিতে জঙ্গি হামলার ২৪ ঘণ্টার মধ্যে ফের উপত্যকায় রক্ত ঝরায় ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে। স্বাধীনতা দিবসের আগে এভাবে পর পর জঙ্গি হামলায় প্রশ্ন উঠেছে পুলিস ও নিরাপত্তা বাহিনীর ভূমিকা নিয়েও। চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন সাধারণ মানুষ। আতঙ্কে ভিন রাজ্যের শ্রমিকদের অনেকেই উপত্যকা ছাড়তে বাধ্য হচ্ছেন।  
বর্ষীয়ান কংগ্রেস নেতা অভিষেক মনুসিংভি টুইটবার্তায় বিহারের ওই মৃত শ্রমিকের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। একইসঙ্গে কেন্দ্রকে নিশানা করে তাঁর তোপ, বিহারের আরও একজন শ্রমিককে খুন হতে হল। কাজের সন্ধানে কাশ্মীরে এসে  যদি এভাবে খুন হতে হয়, তা হলে বোঝা যায় কেন্দ্র সাধারণ মানুষকে নিরাপত্তা দিতে কতটা ব্যর্থ। তারা যদি নিরীহ মানুষজনকে নিরাপত্তা দিতে না পারে, তা হলে কীভাবে তারা নিজেদের সফল বলে দাবি করে?
 শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধা নর্দান আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদীর। ছবি: পিটিআই

13th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ